ডাবের পানির বিকল্প হিসেবে যে পানীয় পান করতে পারেন

Written by News Desk

Published on:

গরমে সুস্থ থাকতে কমবেশি সবারই উচিত ডাবের পানি পান করা। কারণ এ সময় ডিহাইড্রেশনের হার বেড়ে যায়। তবে এই গরমে সুযোগ বুঝে বেড়ে গেছে ডাবের দামও।

১০০-১৫০ টাকা দিয়েও অনেকে ডাব কিনে খাচ্ছেন। তবে মধ্যবিত্তদের অনেকেরই দৈনিক ডাব কিনে এর পানি পান করার সাধ্য নেই। একবার কিনে খেলেও বারবার তা খাওয়া যায় না।

তাই ডাবের বিকল্প হিসেবে বেছে নিতে পারেন কিছু অন্য পানীয়। এই পানীয়গুলো ঘরেই তৈরি করে নেওয়া যায়। জেনে নিন কী কী-

শসার জুস

শসাতে পানির পরিমাণ অনেক থাকে। তাই এই গরমে শরীর আর্দ্র রাখতে পান করতে পারেন শসার জুস। এজন্য মিক্সারে প্রথমে কুচি করে কেটে নেওয়া শসা দিয়ে মিক্স করে নিন। এবার একটি গ্লাসে এই পেস্ট নিয়ে তার মধ্যে বিট লবণ ও অল্প চিনি মিশিয়ে পানি দিয়ে দিলেই তৈরি হয়ে যাবে শসার জুস।

আমপোড়া শরবত

আমপোড়ার শরবত তৈরি করা বেশ সহজ। প্রথমে কাঁচা আম পুড়িয়ে নিতে হবে। এতে আমের ভেতরটা নরম হয়ে যাবে। তারপর খোসা ছাড়িয়ে আমের ক্বাথ আলাদা করে বের করে নিতেন। ওই ক্বাথের মধ্যে মিশিয়ে নিতে হবে পানি, বিট লবণ ও অল্প চিনি। চাইলে চাট মসলাও অল্প মিশিয়ে নেওয়া যেতে পারে।

তরমুজের জুস

ডাবের পানির মতোই তরমুজ কিছু কম যায় না। তরমুজ খেতে তো সবাই পছন্দ করেন। চাইলে এর ঝুসও তৈরি করে নিতে পারেন খুব সহজেই। ব্লেন্ড করে তরমুজের মধ্যে অল্প চিনি ও বিট লবণ মিশিয়ে নিলেই তৈরি হয়ে যাবে তরমুজের জুস।

Related News