নিজেকে ভালো রাখবেন কীভাবে?

Written by News Desk

Published on:

নিজেকে ভালো রাখতে চাইলে সবার আগে নিজের প্রতি যত্নশীল হতে হবে। প্রতিদিনই কমবেশি সবাই কিছু না কিছু সাফল্য আসে দৈনন্দিন কাজকর্মে। অন্য কেউ সেই বিষয়ে প্রশংসা করবে সেই প্রত্যাশা না করে বরং মাঝে মধ্যে নিজেই নিজেকে কিছু উপহার দিন।

জীবনে ছোট ছোট ও বাস্তবসম্মত লক্ষ্য স্থির করুন। সেখানে সাফল্য পেলে নিজেকে কিছু উপহার দিন। সাফল্য না এলেও ভেঙে পড়ার কিছু নেই। নিজেকে বলুন পরের বা ঠিক সাফল্য আসবে।

বিশেষজ্ঞদের মতে, নিজেকে ভালো রাখেতে হলে দিনে অন্তত ১৫-২০ মিনিট নিজের সঙ্গে সময় কাটানো উচিত। আপনি সারাদিন কী কী কাজ করবেন, আগের দিন কী করেছেন, কোথায় কমতি আছে, কী সাফল্য পেয়েছেন এসব নিয়ে চোখ বুজে অন্তত কিছুটা সময় চিন্তা-ভাবনা করুন।

আর এক্ষেত্রে নিজের সঙ্গে সময় কাটানোর অন্যতম উপায় হলো মেডিটেশন বা ধ্যান করা। প্রথম দিনেই আপনি ১৫-২০ মিনিট মেডিটেশন করতে পারবেন না। ধীরে ধীরে সময় বাড়ানোর চেষ্টা করুন। এর ফলে আপনার মন শান্ত থাকবে। স্ট্রেস কমবে। যে কোনো সিদ্ধান্ত নিতে সুবিধা হবে।

স্বাস্থ্যকর জীবনযাপন করতে চাইলে শুরু মানসিকভাবে নয়, শারীরিকভাবেও ভাল থাকতে হবে আপনাকে। এজন্য প্রতিদিন সঠিক পরিমাণে পানি পান করুন ও পুষ্টিকর খাবার খান।

সুস্থ থাকার অন্যতম উপায় হলো নিয়মিত শরীরচর্চা করা। প্রতিদিন অন্তত ৩০ মিনিট হলেও শরীরচর্চা করুন। সব সময় জিমে গিয়ে শরীরচর্চা করতে হবে এমন নয়। বাড়িতেও কিছু ব্যায়াম করতে পারেন। ফ্রি-হ্যান্ড একসারসাইজ অভ্যাস করতে পারেন।

এছাড়া চাইলে জিমে গিয়েও শরীরচর্চা করতে পারেন। যারা প্রথম শরীরচর্চা শুরু করতে চলেছেন তারা অবশ্যই প্রশিক্ষকের পরামর্শ নিন। দিনের শুরুটা করুন একটু তাড়াতাড়ি। সকালে কিছুটা তাড়াতাড়ি ঘুম থেকে উঠতে পারলে আপনি বিভিন্ন কাজ করার জন্য হাতে অনেকটা সময় পাবেন।

সকালে তাড়াতাড়ি ঘুম থেকে উঠলে তারপরেই সেরে নিতে পারবেন শরীরচর্চা। এছাড়াও যারা ভোরবেলা ঘুম থেকে ওঠেন তারা সারাদিন চাঙ্গা থাকবেন। তবে খেয়াল রাখবেন, ঘুমের ঘাটতি যেন না হয়। তাহলে আবার অন্যান্য সমস্যা দেখা দেবে।

Related News