ঘরোয়া উপায়ে কোমরের ব্যথা সারাবেন যেভাবে

Written by News Desk

Published on:

কোমরের ব্যথা বা ব্যাক পেইনের সমস্যায় বর্তমানে কমবেশি সবাই ভোগেন। বিশেষ করে কর্মজীবীদের মধ্যে যারা সারাদিন কম্পিউটারের সামনে বসে কাজ করেন, তাদের ক্ষেত্রে এ সমস্যা আরও বেশি দেখা দেয়।

এছাড়া ভারি কোনো কিছু তোলার কারণেও কোমরে ব্যথা হতে পারে। এমনকি শোয়া বা বসার ভুলেও হতে পারে ব্যাক পেইন। এক্ষেত্রে পিঠে বা কোমরে প্রচণ্ড যন্ত্রণা ও ব্যথা হতে পারে। অনেকে তো এই ব্যথার কারণে বসার পর উঠতেও পারেন না।

ব্যাক পেইনের সমস্যাকে হালকাভাবে নেওয়া উচিত নয়। অনেকেই এ ধরনের ব্যথা কমাতে মুঠো ভরে পেইনকিলার খান বারবার। তবে পেইনকিলার সাময়িক স্বস্তি দিলেও বারবার এ ব্যথা হতেই থাকবে। আর পেইনকিলার কিন্তু কিডনির জন্য ক্ষতিকর।

তাই এ সমস্যা হলে দ্রুত চিকিৎসকের শরনাপন্ন হতে হবে। পাশাপাশি কোমর বা পিঠের ব্যথা সারাতে ঘরোয়া কয়েকটি উপায় অনুসরণ করতে পারেন। জেনে নিন করণীয়-

১. নারকেল তেলে কর্পুর মিশিয়ে গরম করে নিন। এরপর ঠান্ডা করে ওই তেল কোমরে ব্যবহার করুন কয়েকবার। দেখবেন ব্যথা মুহূর্তেই সেরে যাবে।

২. ব্যাক পেইন কমানোর আরও একটি উপায় হলো নীলগিরি তেল ব্যবহার। ব্যথার স্থানে এই তেল মালিশ করলে অনেকটাই স্বস্তি মিলবে।

৩. কোমরে ব্যথা কমাতে চাইলে দিনে দু’বার গরম সেঁক দিন। এটি অনেক উপকারী।

৪. সরিষার তেলের মধ্যে রসুন কুচি মিশিয়ে গরম করে ব্যবহার করলেও শরীরের যে কোনো ব্যথা থেকেই দ্রুত নিস্তার মেলে।

৫. গরম দুধে কাঁচা হলুদ বা হলুদের গুঁড়ার সঙ্গে সামান্য মধু মিশিয়ে পান করার অনেক উপকারিতা আছে। ব্যথা কমাতেও সাহায্য করে হলুদ দুধ।

৬. আদার চায়েরও রয়েছে অনেক গুণ। কোমর ব্যথা কমাতে আদার চাও অনেক উপকারী।

৭. পান পাতায় ঘি লাগিয়ে তারপর সেটি গরম করে পিঠে বা কোমরে কিছুক্ষণ সেঁক দিন। দেখবেন ব্যথা কমবে দ্রুত।

হঠাৎ কোমরে ব্যথা হলে এসব ঘরোয়া উপায় অনুসরণ করে কমাতে পারবেন। তবে বারবার ব্যাক পেইন হওয়া কিন্ত মোটেও ভালো নয়। সেক্ষেত্রে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন।

Related News