এসি ছাড়াই ঘর ঠান্ডা রাখবেন যেভাবে

Written by News Desk

Published on:

অসহ্য এই গরমে সবারই নাজেহাল অবস্থা। গরস সহ্য করতে না পেরে অনেকেই এখন কিনছেন এয়ার কন্ডিশনার বা এয়ার কুলার। তবে এই গরমেও বহু মানুষের বাড়িতেই এসি নেই। তারা কী করবেন? বাড়িতে এসি না লাগিয়েও কীভাবে মিলবে এসির মতো আরাম? এর আছে কিছু সহজ কৌশল। চলুন জেনে নেওয়া যাক-

এক্সজস্ট ফ্যান চালিয়ে রাখুন

সিলিং ফ্যান তো চালানই। বাড়িতে যদি এক্সজস্ট ফ্যান থাকে সেটাও চালিয়ে দিন। ভেতরের ঘর থেকে অতিরিক্ত তাপ ও আর্দ্রতা দূর হয়ে যাবে। রান্নাঘরের জিনিসগুলো বেশি উত্তপ্ত হয়। তাই রান্নাঘরে এক্সজস্ট ফ্যান চালিয়ে রাখুন।

ভারি পর্দা লাগান

এ সময় জানলায় এমন পর্দা লাগান, যা সূর্যের আলো আটকায়। হালকা রঙের সুতির পর্দা ব্যবহার করতে পারেন। ফলে অনেকটা তাপ কমে যাবে। মনে করে যখন যেদিক থেকে রোদ আসে, সেদিকে পর্দা দিয়ে রাখুন।

রাতে জানালা খুলে রাখুন

শীতল বাতাসের জন্য রাতে ও ভোরের দিকে জানালা খুলে রাখুন। বাড়িতে বন্ধ দরজা খুলেই একাধিক জানালা ও দরজা খুলে দিন। তাতে ঘরে বাতাস চলাচল করতে পারবে।

ইনডোর প্লান্ট লাগান

ঘরে ইনডোর প্লান্ট লাগান। গাছপালা ঘরকে ঠান্ডা করতে সাহায্য করে। গাছপালা আশপাশের বাতাসকে শীতল করতে সাহায্য করে। বাতাস বিশুদ্ধ করতেও সাহায্য করে।

টেবিল ফ্যানের সামনে বরফ পানি রাখুন

টেবিল ফ্যানের সামনে বরফ পানি রেখে দিন। তারপর ফ্যান চালিয়ে দিন। গরমের দিনে এই পদ্ধতিতে একটু হলেও তাপ কমায়। এছাড়া মেঝে ঠান্ডা পানি দিয়ে মুছুন। মাঝে মাঝে ঠান্ডা মেঝেতে বসুন। রাতে বিছানার পরিবর্তে মেঝেতে শোয়ার চেষ্টা করুন।

তাপ উৎপন্ন করে এমন ডিভাইন বন্ধ রাখুন

সব ইলেক্ট্রনিক জিনিসই কোনো না কোনোভাবে তাপ উৎপন্ন করে। সম্ভব হলে এমন যন্ত্রপাতির ব্যবহার এড়াতে চেষ্টা করুন। হেয়ার ড্রায়ার, ওয়াটার হিটার, ডিশ ওয়াশার ও বৈদ্যুতিক আয়রন কম ব্যবহার করতে পারেন।

এলইডি বাল্ব ব্যবহার করুন

ঘরে আলোর ধরনে নজর রাখুন। এলইডি বাল্ব ব্যবহার করুন, যেহেতু এ ধরনের আলো থেকে কম তাপ উৎপন্ন করে। প্রয়োজন না হলে আলো জ্বালাবেন না।

ঢিলেঢালা পোশাক পরুন

ঘরে ঢিলেঢালা পোশাক পরুন। প্রচুর তরল পান করুন ও যতটা পারেন বাড়ির ভেতরে থাকুন। শান্ত থাকুন ও মাথা ঠান্ডা রাখুন।

ক্রস-ভেন্টিলেশনের ব্যবস্থা করুন

এক্ষেত্রে রাতে বাইরে থেকে শীতল বাতাস টেনে আনার জন্য খোলা জানলার কাছে একটি ফ্যান রাখুন। ঘরের মধ্যে বায়ু চলাচল উন্নত করতে একটি সিলিং ফ্যান বা স্ট্যান্ডিং ফ্যান রাখুন জানলার কাছেই।

Related News