পেট ভরে খাওয়ার ভুলে হতে পারে যেসব রোগ

Written by News Desk

Published on:

অনেকেই খাবার খাওয়ার সময় অনেকটাই খেয়ে ফেলেন। তবে পেট ভরে খাবার খাওয়া কিন্তু শরীরের জন্য ভালো নয়। বিশেষ করে এই গরমে ভুলেও পেট ভরে খাবার খাবেন না। এই ভুল করলে একাধিক রোগের ঝুঁকি বাড়তে পারে। যেমন-

বাড়বে ওজন

শরীরের মেদের বহর বাড়লে একাধিক জটিল রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি বাড়ে। তাই ওজন নিয়ন্ত্রণে রাখতে হলে পেট ভরে খাওয়ার লোভ সামলে নিন। না হলে কিছুতেই কমবে না ওজন।

কাজ করবে না মস্তিষ্ক

গবেষণায় দেখা গেছে, নিয়মিত বেশি বেশি পরিমাণে খাবার খেলে কিন্তু মস্তিষ্কের কার্যক্ষমতা ধীরে ধীরে কমতে শুরু করে। তাই ব্রেনের ক্ষমতা বজায় রাখতে চাইলে আপনাকে পেট ভরে খাওয়ার অভ্যাস এড়াতে হওবে।

গ্যাস-অ্যাসিডিটি বাড়ে

পেটে যা ধরে, তার থেকে বেশি পরিমাণে খেলে হজমক্রিয়া দুর্বল হয়ে পড়তে পারে। আর সে কারণে বাড়তে পারে গ্যাস ও অ্যাসিডিটির মতো সমস্যা।

ক্লান্তি ও ঘুম ঘুম ভাব বাড়ে

বেশি বেশি পরিমাণে খাবার খেলে রক্তে সুগারের মাত্রা হুট করে অনেকটা কমে যেতে পারে। আর সেই কারণে হতে পারে ঘুম। এমনকি পিছু নিতে পারে ক্লান্তি।

ডায়াবেটিস হতে পারে

ডায়াবেটিস একটি জটিল অসুখ। তাই এই রোগের থেকে দূরত্ব বজায় রাখার চেষ্টা করতে হবে। তবে অতিরিক্ত খাওয়ার ভুলে শরীরে কমতে শুরু করে ইনসুলিনের কার্যক্ষমতা। আর ইনসুলিন হরমোন নিজের কাজ না করতে পারলেই ডায়াবেটিসের ঝুঁকি বাড়ে।

Related News