ডাবের পানি নাকি স্যালাইন গরমে কোনটি বেশি উপকারী?

Written by News Desk

Published on:

তীব্র গরমে দিনেরবেলা বাইরে বের হলেই শরীর দিয়ে ঘামের স্রোত বেয়ে চলে সবারই, ফলে শরীরে পানির ঘাটতি দেখা দিতে শুরু হয়। যদি আপনি পর্যাপ্ত পানি পান না করেন, তাহলে ঘামের সঙ্গে যে পানি বেরিয়ে যায় তা কিন্তু আর পূরণ হয় না, এভাবেই শরীর পানিশূন্য হতে শুরু করে।

তাই শরীরে পানি ও ইলেকট্রোলাইটসের ঘাটতি মেটাতে অনেকেই নিয়মিত ডাবের পানি পান করছেন এ সময়। আবার কেউ কেউ স্যালাইনের পানি পান করছেন। এখন প্রশ্ন হলো, ডাবের পানি নাকি স্যালাইন এই দুই পানীয়ের মধ্যে কোনটি বেশি উপকারী?

এ বিষয়ে ভারতের কলকাতা শহরের বিশিষ্ট পুষ্টিবিদ মীনাক্ষী মজুমদার জানান, ডাবের পানি নিসন্দেহে খুবই উপকারী শরীরের জন্য। এই পানীয়ে চুমুক দিলে খুব সহজেই দেহে পানির ঘাটতি মেটে। শুধু তাই নয়, ডাবের পানিতে পর্যাপ্ত পরিমাণে পটাশিয়াম, ক্যালশিয়াম, ম্যাঙ্গানিজ, অ্যান্টি অক্সিডেন্টও আছে।

আর এসব উপাদান কিন্তু দেহের একাধিক উপকার করে। তাই শরীর ও স্বাস্থ্যের হাল ফেরাতে চাইলে নিয়মিত ডাবের পানি পান করতেই হবে। তিনি আরও জানান, স্যালাইনের তুলনায় ডাবের পানি বহুগুণে উপকারী ও নিরাপদ।

কারণ ডাবের পানি পান করলে শরীরে ইলেকট্রোলাইটসের ভারসাম্য ফেরে। একই সঙ্গে মেলে এনার্জি। আর সবচেয়ে বড় কথা, ডায়াবেটিস-প্রেশারের মতো অসুখ থাকলেও অনায়াসে ডাবের পানি পান করা যায়। অন্যদিকে স্যালাইনের পানি কিন্তু প্রেশার, সুগার, কোলেস্টেরল থাকলে পান করা নিরাপদ নয়। এদিক দিয়ে ডাবের পানি নিরাপদ।

এই গরমে প্রতিদিন ডাবের পানি পান করুন আর না করুন, অন্ততপক্ষে ৩-৪ লিটার পানি অবশ্যই পান করুন। আর যারা রোদে বা বাইরে দীর্ঘসময় কাটানা তারা একটু পরপরই পানি পান করুন সুস্থ থাকতে।

আর এই গরমে খুব দরকার না বলে একবারেই বাইরে বের হবেন না। বরং চেষ্টা করুন সকাল সকাল বা বিকেলের পর বাইরে বের হওয়ার।

Related News