ত্বকের ফাটা দাগ দূর করার ঘরোয়া উপায়

Written by News Desk

Published on:

শরীরের ফাটা দাগ বা স্ট্রেচ মার্ক ত্বকের সৌন্দর্য অনেকটাই কমিয়ে দেয়। এই দাগ একবার পড়লে তা আর সহজে দূর হয় না। অনেকেই নানা ধরনের তেল বা ক্রিম ব্যবহার করে এই দাগ দূর করার চেষ্টা করেন। তবে তাতেও কাজ হয় না।

আসলে শরীরের ওজন বেড়ে যাওয়ার কারণে স্ট্রেচ মার্ক দেখা দিতে পারে হাতে, পেটে, বুকে, কোমরে ও উরুতে। এছাড়া গর্ভাবস্থায় নারীর শরীরে স্ট্রেচ মার্ক পড়ে।

তবে এ সমস্যা থেকে মুক্তি পেতে নিয়মিত ত্বকের আর্দ্রতা বজায় রাখতে হবে। পাশাপাশি ঘরোয়া উপাদান ব্যবহার করেও ফাটা দাগ দূর করতে পারেন।

জানলে অভাক হবেন, এক উপাদান ব্যবহার করেই এই সমস্যার সমাধান করতে পারেন। আর তা হলো শিয়া বাটার। এজন্য ১ টেবিল চামচ শিয়া বাটার নিন।

গরম পানির উপরে শিয়া বাটারের বাটি রেখে গলিয়ে নিন। তারপর একটু ঠান্ডা করেই শরীরের ফাটা দাগগুলোতে ব্যবহার করে ম্যাসাজ করুন আঙুল দিয়ে।

এটি ত্বকে ২০-৩০ মিনিটের জন্য রেখে দিন। এরপর একটি ভেজা তোয়ালে দিয়ে মুছে ফেলুন। নিয়মিত শিয়া বাটার ব্যবহারের মাধ্যমে দেখবেন ধীরে ধীরে ফাটা দাগ ভরাট হয়ে যাবে।

এছাড়া ভালো ফলাফলের জন্য শিয়া বাটার দিয়ে প্যাকও তৈরি করতে পারেন। এজন্য ব্যবহার করতে পারেন শিয়া বাটার, ক্যাস্টর অয়েল ও লেবুর রসের মিশ্রণ।

এজন্য আধা কাপ শিয়া বাটার গলিয়ে নিন। এরপর এতে ২ টেবিল চামচ তাজা লেবুর রস ও কয়েক ফোঁটা ক্যাস্টর অয়েল ভালো করে মিশিয়ে নিন।

এবার শরীরের ফাটা দাগের উপর বৃত্তাকার গতিতে আলতোভাবে ম্যাসাজ করুন। আধা ঘণ্টা পর পানি দিয়ে ধুয়ে ফেলুন। আপনি এটি প্রতিদিন ব্যবহার করতে পারেন।

স্ক্রাবিংও করতে পারে ফাটা দাগের উপর। এজন্য শিয়া বাটার, চিনি ও আমন্ড অয়েল মিশিয়ে তৈরি করুন স্ক্রাব। এরপর মিশ্রণটি স্ট্রেচ মার্কের উপরে লাগিয়ে প্রায় ৩-৫ মিনিট ম্যাসাজ করুন।

ত্বকে কিছুক্ষণ রেখে ধুয়ে ফেলুন। নিয়মিত এসব উপায়ে শিয়া বাটার ব্যবহারের মাধ্যমে দ্রুত শরীরের ফাটা দাগ থেকে মুক্তি পাবেন।

Related News