পুরুষদেরও হতে পারে স্তন ক্যানসার, জানাচ্ছে নতুন গবেষণা

Written by TT Desk

Published on:

গবেষণা বলছে, স্তন ক্যানসারের সমস্যাটা সাধারণত নারীদের ক্ষেত্রেই দেখা যায়। তাই অনেকেরই ধারণা, এটি একটি ‘মেয়েলি’ অসুখ। তবে ক্যানসার চিকিৎসকরা শোনাচ্ছেন নতুন কথা। তাদের মতে, পুরুষদের মধ্যেও দেখা যায় স্তন ক্যানসার।

গবেষণা বলছে, পুরুষদের বুকে স্তনবৃন্তের ঠিক নীচে অল্প পরিমাণ অকার্যকরী কিছু স্তন কোষ থাকে। এই কোষগুলোর অনিয়ন্ত্রিত বৃদ্ধির ফলেই পুরুষদের মধ্যে স্তন ক্যানসারের সমস্যা দেখা যায়। গোটা বিশ্বে মোট যত জন স্তন ক্যানসারে আক্রান্ত হন, তার মধ্যে এক শতাংশ হয় পুরুষদের।

আক্রান্তের সংখ্যাটি কম হলেও এই এক শতাংশের রোগই যথেষ্ট ভয়াবহ হয়ে উঠতে পারে। ফলে আগে থাকতেই সচেতন হওয়া জরুরি। কিন্তু সচেতন হওয়ার জন্য স্তন ক্যানসারের উপসর্গগুলো তো জানা খুব দরকার।

চলুন দেখে নেয়া যাক, পুরুষদের স্তন ক্যানসারের উপসর্গগুলো কী কী-
স্তনের চারপাশে ফোলা ভাব, দুর্গন্ধ কিংবা কোনো ক্ষত তৈরি হলে আগে থেকেই সচেতন হওয়া খুবই জরুরি। সঙ্গে যদি স্তনবৃন্তের রঙের পরিবর্তন হয়, লালচে হয়ে যায়। যে চামড়া স্তনকে ঢেকে রাখে, তাতে কিছু অস্বাভাবিকতা দেখা যাওয়া। চামড়া কুঁচকে যাওয়া, তাতে ভাঁজ বা খাঁজ তৈরি হলে।

এই লক্ষণগুলো দেখা দিলে সঙ্গে সঙ্গেই চিকিৎসকের পরামর্শ নেয়া উচিৎ।

এবার দেখে নেয়া যাক, কীভাবে নির্ধারণ করা যায় স্তনের ক্যানসার-
আল্ট্রাসনোগ্রাফি ও ম্যামোগ্রাফির মাধ্যমে স্তন ক্যানসার নির্ণয় করা হয়। বায়োপ্সির সঙ্গে করা ইস্ট্রোজেন ও প্রোজেস্ট্রেরন হরমোনের পরীক্ষাতেও নির্ণয় করা যায়। প্রোটিন পরীক্ষাতেও ধরা পড়ে স্তন ক্যানসার।

প্রসঙ্গত, ৪০-৬০ বছরের পুরুষদের মধ্যে সাধারণত এই রোগ বেশি দেখা যায়। পরিবারে ক্যানসারের কোনো ইতিহাস থাকলে আগে থেকে সতর্ক হওয়া প্রয়োজন। ওজন বেশি থাকলেও পুরুষদের মধ্যে স্তন ক্যানসারের আশঙ্কা বৃদ্ধি পায়।

Related News