অতিরিক্ত চুল পড়া বন্ধ করবে এই ৩টি খাবারে, জানালেন আধনিক গবেষণা

Written by TT Desk

Published on:

চুল পড়ে গিয়ে টাক হয়ে যাওয়া সম্যাটি নারী পুরুষ উভয়ের কাছে যন্ত্রণাদায়ক। মাথায় টাক পড়ে গেলে মুখের সৌন্দর্যটা যেন নষ্ট হয়ে যায়। বিশেষ করে মেয়েদের ক্ষেত্রে খুব দুঃখজনক বিষয় হয়ে দাঁড়ায়। তাই চুল পড়া রোধে অনেকেই বিভিন্ন ধরনের ওষুধ বা বিভিন্ন কেমিক্যাল ব্যবহার করেন। এতে লাভ তো হয়েই না বরং বেশি ক্ষতি হয়। তার চেয়ে খাদ্যভ্যাসের উপর নজর দিলেই এর সমাধান মিলবে।

তিনটি খাবারে এই সমস্যা সমাধানের উপায় মিলবে-

১) মাছ

মাছ, বিশেষ করে সামুদ্রিক মাছ চুল ঝরা রোধের সব চাইতে কার্যকর খাদ্য। যে সকল মাছে ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড রয়েছে, সে সকল মাছ রাখুন নিজের খাদ্য তালিকায়। সপ্তাহে মাত্র ৩-৪ দিন ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ মাছ খেয়ে দেখুন। চুল পড়া নিজে থেকেই অনেক কমে যাবে।

২) সবুজ শাক-সবজি

সবুজ শাক-সবজি, বিশেষ করে পাতা জাতীয় শাক-সবজি যেমন- পালং শাক, বাঁধাকপি, ব্রকলি ইত্যাদি যা ভিটামিন, মিনারেলস (খনিজ) এবং অ্যান্টিঅক্সিডেন্টের সবচাইতে ভাল উৎস, সেগুলি প্রতিদিনের খাদ্যতালিকায় রাখুন। এইসব সবুজ শাক-সবজি চুলের গোঁড়া মজবুত করতে সহায়তা করে। প্রতিদিন পরিমিত পরিমাণে সবুজ শাক-সবজি রাখুন খাদ্য তালিকায়। এতে করে চুলের গোড়া মজবুত হবে, চুল হবে ঝলমলে। চুল পড়ার মাত্রা নিজে থেকেই অনেকটা নিয়ন্ত্রণে চলে আসবে।

৩) গাজর

গাজরকে বলা হয় ‘সুপার ফুড’। দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা উন্নত করা থেকে শুরু করে আমাদের চুল ও ত্বকের যত্নে গাজরের তুলনা নেই। গাজরে রয়েছে প্রচুর পরিমাণে বেটা ক্যারোটিন এবং ভিটামিন এ। ভিটামিন এ চুলের গোঁড়ায় এক ধরণের প্রাকৃতিক তেল উৎপন্ন করে যা চুলকে উজ্জ্বল, চকচকে করে। বেটা ক্যারোটিন চুলের গোড়া মজবুত করে। সুতরাং, প্রতিদিন খাদ্য তালিকায় গাজর রাখলে চুল পড়া অনেকটাই নিয়ন্ত্রণ করা যাবে।

Related News