বর্তমান সময়ে প্রায় সকলেরই গ্যাসের সমস্যা, মুক্তি পেতে নিয়মিত খান এই ৪ খাবার

Written by TT Desk

Published on:

গ্যাসের সমস্যা আছে প্রায় প্রত্যেকেরই। এই সমস্যা থেকেই দেখা দিতে পারে আরও অনেক সমস্যা। অনেকরকম উপায় মেনে চলে, অনেক ওষুধ-পথ্য খেয়েও গ্যাসের সমস্যা থেকে মুক্তি মেলে না। সেক্ষেত্রে কয়েকটি খাবার রয়েছে যা একটু নিয়ম মেনে খেলেই মিলবে মুক্তি-

জিরা
জিরার মধ্যে এমনকিছু এসেনশিয়াল অয়েল বা মৌলিক তেল রয়েছে যা স্যালিভারি গ্ল্যান্ডকে আরও সক্ষম করে। ফলে খাবার ভালো করে হজম হয় আর অতিরিক্ত গ্যাসও তৈরি হয় না।

এক টেবিল চামচ জিরে নিয়ে দুই কাপ জলর মধ্যে দিয়ে ১০ মিনিট মতো ফুটিয়ে নিন। এরপর ওই জল ঠান্ডা করে নিন। এবার খাবার পর ওই জলটুকু খেয়ে নিন। অনেক উপকার মিলবে।

আদা
আয়ুর্বেদে আদাকে একটি অত্যন্ত উপকারী উপাদান হিসেবে দেখা হয়েছে। আদার মধ্যে থাকা অ্যান্টি ইনফ্লেমেটরি উপাদান পাকস্থলীকে সুস্থ রাখে। আদা নিয়মিত খেলে অতিরিক্ত গ্যাস তৈরি হয় না।

খানিকটা আদা কুড়িয়ে নিন। এরপর সেই আদা এক চামচ লেবুর রসের সঙ্গে মিশিয়ে খেয়ে নিন। এছাড়া আদা জলে ফুটিয়ে সামান্য লবণ যোগ করেও খেতে পারেন। দেখবেন নিয়মিত খেলে ফল পাবেনই।

লেবুর রস
লেবুও গ্যাস ও অম্বলের সমস্যা দূর করতে অত্যন্ত উপকারী। হঠাৎ খুব গ্যাসের সমস্যা হলে লেবু সঙ্গে সঙ্গে আরাম দেয়।

এক কাপ জলে এক টেবিল চামচ লেবুর রস, হাফ চামচ বেকিং সোডা মিশিয়ে ভালো করে নাড়ুন। এই জল খাবার খাওয়ার পর খান নিয়ম করে। উপকার পাবেনই।

ত্রিফলা
আপনারা অনেকে পেট ঠান্ডা রাখতে ত্রিফলার জল খেয়ে থাকেন। ত্রিফলা গ্যাসের জন্যও খুব ভালো। গবেষণায় দেখা গেছে, ত্রিফলা গ্যাস্ট্রিক আলসার হওয়ার প্রবণতা অনেক কমিয়ে দেয়। তাই নিশ্চিন্তে ত্রিফলা খান।

এক চা চামচের অর্ধেক ত্রিফলা গুঁড়া নিয়ে তা জলে ভালো করে ফুটিয়ে নিন। এবার ঘুমাতে যাওয়ার আগে সেই জল খেয়ে নিন। তবে ত্রিফলা খুব বেশি পরিমাণে নেবেন না।

Related News