ত্বকের উজ্জ্বলতা ধরে রাখতে ডায়েটে রাখুন পুদিনা পাতা, জেনেনিন অজানা তথ্যটি

Written by TT Desk

Published on:

পুদিনা পাতাকে প্রাচীনকাল থেকেই শুধু রান্নার কাজেই নয় ঔষধ তৈরীর কাজেও ব্যবহার করা হয়ে থাকে। বাজারে খুব সহজেই এখন পুদিনাপাতা পাওয়া যায়। অনেকেই হয়তো জানেন না যে পুদিনা পাতা রূপচর্চার কাজেও ব্যবহার করা হয়। তবে জেনে নেওয়া যাক এর কিছু উপকারিতা সম্পর্কে।

১) ত্বকের উজ্জলতা বাড়ায়: ত্বকের উজ্জলতা বাড়াতে এবং ত্বককে মসৃণ রাখতে পুদিনা পাতা দিয়ে তৈরি টোনার ব্যবহার করা যেতে পারে। এই টোনারটি গোলাপ, পুদিনা পাতা, শশা, আমলা ও বাঁধাকপির রস একসঙ্গে মিশিয়ে তৈরি করতে হবে।

২) পেটের সমস্যা সমাধানে: পেটে ব্যাথা এবং হজমের সমস্যা যাদের রয়েছে তাদের প্রতিদিন খাওয়ার পরে এক কাপ পুদিনা পাতার চা পান করা শুরু করতে হবে। ছয় সাতটি পুদিনা পাতা গরম জলে ফুটিয়ে সেই জলের মধ্যে মধু মেশালেই তৈরি হয়ে যাবে পুদিনার চা।

৩) ব্রণ দূর করতে: পুদিনা পাতা বেটে মুখে লাগিয়ে ১০মিনিট বসে ধুয়ে ফেললে ব্রণ দূর হয়ে যায়। এমনকি ত্বকের তেলতেলে ভাবও দূর হয়ে যায়। ব্রণের দাগ দূর করতে প্রতিদিন পুদিনার রস ব্রণের দাগের ওপর লাগাতে হবে।

৪) উকুন দূর করতে: সপ্তাহে দুদিন চুলে এবং চুলের গোড়ায় পুদিনার শেকড় বেঁটে লাগালে এক মাসের মধ্যে উকুন দূর হয়ে যাবে।

৫) সর্দি কাশি দূর করে: সর্দি কাশি জনিত সমস্যা থেকে পুদিনাপাতা খুব সহজেই রেহাই দেয়। পুদিনা পাতা গরম জলে ফুটিয়ে ভাপ নিতে পারেন। বা গার্গলও করতে পারেন।

Related News