যে কারণে সিজারে আগ্রহ দেখাচ্ছেন মায়েরা! জেনেনিন তার আসল রহস্য

Written by TT Desk

Published on:

গর্ভবতী মায়েদের নিরাপদ সন্তান প্রসব বলতে নরমাল ডেলিভারিকেই বুঝায়। আগে সন্তান জন্মদানের জন্য নরমাল ডেলিভারিই ছিল স্বাভাবিক প্রক্রিয়া, কিন্তু বর্তমানে সিজারের (অস্ত্রোপচার) মাধ্যমে সন্তান জন্মদান বহুগুণে বেড়েছে। সিজারের প্রবণতা বাড়ার অন্যতম কারণ আমাদের আধুনিক জীবন-যাপন ও মানসিক অবস্থা এবং নরমাল ডেলিভারিতে মায়েদের অনাকাঙ্ক্ষিত ভয় পাওয়া।

কিন্তু অস্ত্রোপচারের মাধ্যমে সন্তান জন্মদানের ফলে একজন মা সারাজীবন ভয়াবহ পরিণতির মধ্য দিয়ে পার করতে হয়, যা স্বাভাবিক জীবনের পরিপন্থী। সুস্থ স্বাভাবিক উপায়ে সন্তান জন্মদান মায়েদের অধিকার।

বাংলাদেশের হিসাবে বর্তমানে সিজারের হার প্রায় ৩০ শতাংশ, তবে শহরাঞ্চলে এই হার কয়েকগুণ বেশি। সন্তান প্রসবের ক্ষেত্রে অস্ত্রোপচারের অস্বাভাবিক হার বৃদ্ধির পেছনে মায়ের সার্বিক অবস্থা, সামাজিক অবস্থান, সেবাদানকারী ও চিকিৎসার প্রতুলতা, আইন ইত্যাদি যুক্ত। বর্তমানে গর্ভবতী মায়েদের নিরাপদ সন্তান প্রসবের জন্য বিশ্বমানের অত্যাধুনিক প্রযুক্তির ব্যবহার হচ্ছে।

এসব প্রযুক্তির ব্যবহার প্রসূতি মায়েদের পরিচর্যা ও চিকিৎসায় আমূল পরিবর্তন সাধিত করেছে। মায়েদের নিরাপদ সন্তান প্রসবের জন্য নরমাল ডেলিভারির পাশাপাশি এখন দেশে পেইনলেস নরমাল ডেলিভারিও হচ্ছে যা মায়েদের স্বাস্থ্য সুরক্ষায় এক নবদিগন্ত।

সেই সঙ্গে প্রসূতি মায়েদের সন্তান প্রসবের জন্য নরমাল ডেলিভারির পাশাপাশি পেইনলেস নরমাল ডেলিভারি ও সিজারিয়ান ডেলিভারিসহ অত্যাধুনিক সব চিকিৎসাসেবা প্রদান করছে।

Related News