খাবার খাওয়ার সময় যেসব ভুলে আপনার পেট ফেঁপে যায়! বিস্তারিত জানতে এটি পড়ুন

Written by TT Desk

Published on:

পেট ফেঁপে যাওয়া খুব পরিচিত বিষয়। প্রায় খাবারের বিভিন্ন তারতম্যে ফেঁপে ওঠে পেট। বিশেষজ্ঞরা বলছেন, কতটা খাচ্ছেন তার থেকেও বেশি জরুরি কী খাচ্ছেন, কেমন ভাবে খাচ্ছেন।

বহুদিন পর বন্ধুদের সঙ্গে খেতে যাচ্ছেন, কিন্তু খাওয়ার সময়, কিছু খেতে না খেতেই ফেঁপে উঠছে পেট? এহেন বিড়ম্বনায় পড়েননি এমন মানুষ খুঁজে পাওয়া কঠিন। কিন্তু কেন এমন হয়? এই প্রশ্ন অনেকের মনেই রয়েছে।

তাই চলুন দেখে নেওয়া যাক কেন অল্প খেলেও ফেঁপে ওঠে পেট-

যখন আমরা খুব দ্রুত খাবার খাই, তখন অনেক সময় খাবারের সঙ্গে বাতাস ঢুকে যায় পেটে। এর ফলে পেট ফাঁপা এবং গ্যাসের সমস্যা হতে পারে। তাই খাবার খাওয়ার সময় ঠিকভাবে চিবাতে হবে। ধীরে ধীরে খাবারের বড় কণাগুলিকে ছোট করে ভেঙে ফেলতে হবে। খাদ্যকণা যত ছোট হবে হজম তত ভাল হবে।

অতিরিক্ত তেলমশলাযুক্ত খাবার, অতিরিক্ত লাল মরিচের গুঁড়া ডেকে আনতে পারে গ্যাস। তার উপর অনেক সময় দাওয়াতে গিয়ে পর্যাপ্ত জল খাওয়ার কথা মাথায় থাকে না। এর ফলে ফেঁপে যেতে পারে পেট।

খাবার লবণে থাকে সোডিয়াম। আর বেশি সোডিয়াম গ্রহণ স্বাস্থ্যের উপর মারাত্মক প্রভাব ফেলতে পারে। অতিরিক্ত সোডিয়াম খাওয়ার একটি ক্ষতিকর প্রভাব গ্যাস্ট্রোইনটেস্টাইনাল সমস্যা। যা ডেকে আনতে পারে পেট ফাঁপার সমস্যা। একই সমস্যা দেখা দিতে পারে সোডা থেকেও।

Related News