খুশকি দূর করার সহজ ৩ টি উপায়, না জানলে জেনেনিন

Written by TT Desk

Published on:

লেবু কেবল যে খাবারের স্বাদই বাড়ায় তা কিন্তু নয়। রূপচর্চায়ও রয়েছে এর বহু কার্যকারিতা। ত্বকের সঙ্গে সঙ্গে চুলের নানান সমস্যার সমাধান মেলে লেবু ব্যবহারে। অনেকেই আছেন যারা খুশকি সমস্যায় ভুগে থাকেন।

স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, ঠিকমতো চুলের যত্ন না নিলে অথবা পরিবেশ দূষণের প্রভাবে চুলে খুশকি সমস্যা তৈরি হয়।

এর থেকেও মুক্তি দিতে লেবু অতুলনীয়। চলুন তবে জেনে নেয়া যাক কীভাবে লেবু ব্যবহার করে খুশকি দূর করা যায় সে সম্পর্কে বিস্তারিত-

লেবু ও দই

চুলের খুশকি তাড়ানোর জন্য দই ও লেবু উপকারী। দুই চা চামচ দই, এক চা চামচ লেবুর রস ও এক চা চামচ মধু মিশিয়ে মাথার ত্বকে ২০ মিনিট রেখে দিতে হবে। তারপর শ্যাম্পু মেখে স্নান করলে চুলের খুশকি উধাও হয়ে যাবে। স্বাস্থ্য বিশেষজ্ঞরাও খুশকি দূর করতে দই ও লেবু ব্যবহারের পরামর্শ দেন।

লেবু ও অ্যালোভেরা

চুলে খুশকি দূর করতে অনেক স্বাস্থ্যসচেতন অ্যালোভেরা ও লেবু ব্যবহার করেন। দুই চা চামচ অ্যালোভেরা ও দুই চা চামচ লেবুর রস মিশিয়ে মাথার ত্বকে লাগালে আরাম পাওয়া যায়। কিছুক্ষণ ম্যাসাজ করে ১৫ মিনিট এভাবে রেখে দিতে হবে। তারপর চুলে শ্যাম্পু দিলেই খুশকি দূর হয়ে যাবে।

লেবু ও আমলকি

খুশকি দূর করতে আমলকি ও লেবু গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। সে কারণে অনেক বিশেষজ্ঞ এগুলো দিয়েও খুশকি দূর করার কথা বলেন। দুই চা চামচ লেবুর রসের সঙ্গে দুই চা চামচ আমলকির রস মিশিয়ে চুলের গোড়ায় আধা ঘণ্টা লাগিয়ে রাখতে হবে। আধা ঘণ্টা পর শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলতে হবে।

Related News