মুখে দুর্গন্ধ, চিন্তা নেই দূর হবে এই ৪টি ফল খেলে! কি সেই ফল জানুন বিস্তারিত

Written by TT Desk

Published on:

আমাদের মধ্যে এমন অনেকেই আছেন, যারা মুখে দুর্গন্ধজনিত সমস্যায় ভুগে থাকেন। দেখা যায়, নিয়মিত দুইবেলা দাঁত মাজার পরও তাদের মুখে এই কটু গন্ধ তৈরি হয়। যা খুবই অস্বস্তিকর। এর জন্য মাঝেমধ্যে লজ্জায়ও পড়তে হয়।

পুরো বিশ্ব জুড়ে ৮০ মিলিয়ন মানুষ ক্রনিক হ্যালিটোসিস অথবা মুখের দূর্গন্ধের সমস্যায় ভুগে থাকে। এমনটা হতে পারে প্রতিদিনের কোনো অভ্যাসের কারণে অথবা কোনো শারীরিক অসুস্থতার জন্যেও। তবে বেশিরভাগ ক্ষেত্রেই মুখের গাম ও টিস্যুজনিত সমস্যা থেকেই তৈরি হয়ে থাকে এই দূর্গন্ধ।

তবে খুব সাধারণ এই সমস্যাটির সহজেই সমাধান করা সম্ভব। এক্ষেত্রে মুখের দুর্গন্ধ দূর করতে কিছু ফল বেশ উপকারী। চলুন তবে জেনে নেয়া যাক সেই ফলগুলো সম্পর্কে-

আনারস

যাদের মুখে অনেক দুর্গন্ধ তারা আনারস খেতে পারেন। স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলেছেন, এটি খেলে মুখের দুর্গন্ধ কমে আসে। তাছাড়া আনারস খেলে মুখের ভেতর থাকা অ্যামাইনো অ্যাসিড দূর হয়ে যায়। এতে রয়েছে ফাইবার, পটাশিয়াম ও ক্যালসিয়াম।

আপেল

মুখের দুর্গন্ধ দূর করতে পটু আপেল। এটি ফাইবারসমৃদ্ধ ফল। আপেল খেলে দাঁতের ভেতর আটকে থাকা খাবারের উচ্ছিষ্ট বের হয়ে আসে। তাছাড়া দাঁত ঝকঝকে সাদা করে আপেল।

পেয়ারা

অনেকেই মুখের দুর্গন্ধ দূর করার জন্য পেয়ারা খান। এক্ষেত্রে স্বাস্থ্য বিশেষজ্ঞরাও পেয়ারা খাওয়ার প্রতি গুরুত্ব দিয়েছেন। পেয়ারায় ফাইবার, পটাশিয়াম, ক্যালসিয়াম ও ভিটামিন রয়েছে।

গাজর

আপেল, পেয়ারার মতো গাজরও মুখের দুর্গন্ধ দূর করতে সহায়ক। এটি খেলে দাঁতের ছিদ্রপথে থাকা খাবারের অবশিষ্টাংশ বেরিয়ে আসে। এতে রয়েছে ফাইবার, পটাসিয়াম ও ক্যালসিয়াম। যাদের দাঁতের রং হলুদ তারা পেয়ারা খাওয়ার অভ্যাস করতে পারেন।

Related News