শিশুদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে যেসব খাবার খাওয়াবেন! জেনেনিন তার তালিকা

Written by TT Desk

Published on:

দেশে করোনা সংক্রমণের সংখ্যা উদ্বেগজনক হারে বাড়ছে। তার উপর টিকাকরণ হয়নি শিশুদের। একারণে বিশেষজ্ঞরা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর তাগিদ দিচ্ছেন। আর এ সময় রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে খাদ্যের বিকল্প নেই। জেনে নিন কোন কোন খাবার খেলে শিশুদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে।

১. সন্তানকে পর্যাপ্ত জল পান করান। সঠিক খাদ্যাভ্যাস গড়ে তোলার প্রথম সিঁড়িটিই হল পর্যাপ্ত পরিমাণ জল পান করা।

২. খাওয়ান সবুজ শাক সবজি। খাওয়ার পাতে সবুজ রং দেখলেই দৌড়ে পালানো শিশুদের অভ্যাস। কিন্তু পালংশাক বা লেটুসের মতো খাদ্যে রয়েছে ফাইবার, আয়রন, ক্যালশিয়াম ও ভিটামিন সি এর মতো একাধিক গুরুত্বপূর্ণ উপাদান যা মজবুত করে রোগ প্রতিরোধ ক্ষমতা।

৩. নিয়মিত খাওয়ান ব্রকোলি। ফাইবার ও একাধিক খনিজ পদার্থে ভরপুর একটি সবজি হল ব্রকোলি। সংক্রমণ আটকাতেও এর জুড়ি মেলা ভার। আবার খেতেও কিন্তু খুব একটা মন্দ নয়।

৪. সবজি খেতে শিশুদের যতই অনীহা থাক, বাদাম খেতে কিন্তু মন্দ লাগে না কারও। সন্তানকে কাঠবাদাম, পেস্তা, কাজু কিংবা আখরোট খাওয়ান নিয়মিত। সঙ্গে মিশিয়ে দিতে পারেন কিশমিশও।

৫. খাওয়াদাওয়ার পর এক টুকরো আমলকি নিয়মিত খাওয়ান সন্তানকে। আমলকির মতো স্বাস্থ্যকর ফল সত্যিই বিরল। সাধারণ সর্দি-কাশি-গলা ব্যথা থেকে পেটের গোলযোগ। ঘরোয়া টোটকার নিরিখে সবচেয়ে উপরে থাকবে আমলকি। চিবিয়ে খেতে অসুবিধা হলে রস করে একবারে খেয়ে নিলেও মিলবে পুষ্টি। চাইলে খাওয়া যেতে পারে ছোট ছোট করে টুকরো করে রোদে শুকিয়েও।

Related News