দাঁড়িয়ে জল খাওয়া মারাত্মক ঝুঁকি, ভুলেও করবেন না এই কাজ, তাহলেই ঘটবে বিপদ

Written by TT Desk

Published on:

ছোটবেলায় সবাই বইতে পড়েছি, জলের অপর নাম জীবন। আর যত বড় হয়েছি ততই বুঝতে শিখেছি, কথাটা ঠিক কতটা সত্যি! বিজ্ঞান আমাদের শিখিয়েছে, শরীরের সিংহভাগ অংশই জল। রক্ত থেকে শুরু করে শরীরের প্রায় প্রতিটি বিষয়েই রয়েছে জলের উপস্থিতি। জল বাদে শরীরের কোনও বিপাকক্রিয়াই সম্ভব নয়। তাই আমাদের পর্যাপ্ত পরিমাণ জল প্রতিদিন পান করতে হয়। তবে এই জল অনেকেই দাঁড়িয়ে পান করেন। আর এই বদভ্যাস শরীরের জন্য খুবই কক্ষতিকর বলে মনে করেন বিশেষজ্ঞরা।

কী কী সমস্যা হতে পারে?

>দাঁডিয়ে জল পানের অভ্যাসের কারণে হতে পারে পায়ে ব্যথা। কারণ দাঁড়িয়ে জল পান করলে জল পায়ের দিকে দ্রুত চলে যায়। সেই ক্ষেত্রে দেখা দেয় এই সমস্যা।

>যাদের ইউরিক অ্যাসিডের সমস্যা রয়েছে তারা অবশ্যই সাবধান থাকবেন। কারণ গাউট আর্থ্রাইটিসের ক্ষেত্রে দাঁড়িয়ে জল পান কোনভাবেই ঠিক হবে না। তাই সাবধান থাকুন।

>দাঁড়িয়ে জল পান করলে হতে পারে হজমের সমস্যা। কিন্তু বসে জল পান করলে স্নায়ুর এমন অংশ উদ্দীপিত হয় যার মাধ্যমে হজমে সহয়তা মেলে। আর দাঁড়িয়ে জল পান করলে স্নায়ু উদ্দীপিত হয় না। ফলে খাবার হজমে সমস্যা হয়।

>বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে, দাঁড়িয়ে জল পান করলে ফুসফুসের সমস্যা দেখা দিলেও দিতে পারে।

কীভাবে জল পান করবেন?

দিনে এক আধবার দাঁড়িয়ে জল পান করলে সমস্যা নেই। তবে প্রতিবারই দাঁড়িয়ে পান করলে অবশ্যই সমস্যা রয়েছে। তাই বিশেষজ্ঞদের কথামতো বসে জল পান করুন। কারণ বসে জল পান করলে শরীর ভালো থাকে।

তবে মুশকিল হল, অনেক মানুষই শীতে জল পান কমিয়ে দেন। কিন্তু এই অভ্যাস শরীরের পক্ষে মোটেই ভালো নয়। বরং শীতেও শরীর ভালো রাখতে প্রয়োজন পর্যাপ্ত জলের যোগান। এই সময়ও নির্দিষ্ট পরিমাণে জল পান করা উচিত। অবশ্য কতটা জল পান করতে হবে তা ঠিক হবে আপনার শারীরিক পরিশ্রমের উপর।

আপনি যদি রাস্তায় বেরিয়ে কাজ করেন তাহলে জলের চাহিদা বেশি হবে। আর যদি কাজ করেন এসিতে বসে তখন অবশ্যই জলের চাহিদা হবে কম। তবে কমপক্ষে ২ লিটার জল সারাদিনে পান করতেই হবে। তাহলেই শীতে শরীর ভালো রাখা যাবে।

Related News