হাঁটুর ব্যথা দ্রুত নিরাময়ে কার্যকরী ঘরোয়া উপায় জেনেনিন আপনিও

Written by TT Desk

Published on:

হাঁটু বা গাঁটের ব্যথায় কষ্ট পেলে চলাফেরার স্বাভাবিক ছন্দ, গতি কমে আসে ধীরে ধীরে। এই সমস্যা মূলত অনিয়মিত ডায়েট, ক্যালসিয়ামের অভাব আর শরীরচর্চার ঘাটতির ফলে দিনে দিনে বাড়তে থাকে। বর্তমানে চূড়ান্ত ব্যস্ততার যুগে যে কোনও বয়সেই এই সমস্যা শরীরে বাসা বাঁধতে পারে। আসুন এ বার জেনে নেওয়া যাক ঘরোয়া পদ্ধতিতে হাঁটুর ব্যথা উপশমের সহজ উপায়. . .

১। মেথি
যে কোনও জ্বালা-যন্ত্রণা কমাতে মেথি অত্যন্ত কার্যকরী। গাঁটের ব্যথায় কষ্ট পেলে নিয়মিত সামান্য উষ্ণ জলে মেথি ভিজিয়ে খেতে পারেন। সারা রাত এক গ্লাস জলে মেথি ভিজিয়ে রেখে সকালে খালি পেটে সেই মেথি ভেজানো জল খেলেও উপকার পাওয়া যেতে পারে।

২। ঠান্ডা-গরম সেঁক
জল গরম ‘হট ওয়াটার ব্যাগ’-এ করে ব্যথার জায়গায় ১০ মিনিট ধরে সেঁক দিন। জায়গাটা গরম হয়ে উঠলে সেখানে বরফ দিয়ে ঘষে ঘষে মালিশ করুন। এই ভাবে মোটামুটি ৩০-৪০ মিনিট ঠান্ডা-গরম সেঁক দিন। নিয়মিত এই ভাবে ঠান্ডা-গরম সেঁক দিলে গাঁটের ব্যথার সমস্যা অনেকটাই কমে হয়ে যাবে।

৩। লবণ জল সেঁক
ম্যাগনেসিয়াম সালফেট বা এপসম সল্ট সমৃদ্ধ সৈন্ধব লবন যে কোনও ব্যথা-বেদনা উপশমে খুবই কার্যকরী। ছোট এক কাপ সৈন্ধব লবণ জলের মধ্যে গুলে নিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। এবার সেটা ফুটিয়ে ব্যথার জায়গায় ৩০-৪০ মিনিট ধরে সেঁক দিন। এই ভাবে নিয়মিত সেঁক দিলে গাঁটের ব্যথায় দ্রুত উপকার পাওয়া যেতে পারে।

Related News