ঘুমের মধ্যে দাঁত কিড়মিড় করার অভ্যাস, এই সমস্যা থেকে মুক্তি পেতে বিস্তারিত পড়ুন

Written by TT Desk

Published on:

ঘুমের মধ্যে দাঁত কিড়মিড় করার অভ্যাস শুধু ছোটদের নয়, বড়দেরও হতে পারে। চিকিৎশাস্ত্রে যাকে ‘ব্রুক্সিজম’ বলা হয়। ছোটদের ক্ষেত্রে মাড়িতে শিরশিরানি বা পেটে কৃমি থাকলে এই ধরনের সমস্যা হয় বলে অনেকের ধারণা।
বাচ্চাদের ঘুম নষ্ট হওয়ার পিছনে দাঁতে দাঁত ঘষা অন্যতম একটি কারণ। এটি অভ্যাসে পরিণত হলে মাড়িতে ব্যথা হতে পারে। আবার কারও কারও ক্ষেত্রে দাঁতের ওপরের একটি স্তরও নষ্ট হয়ে যেতে পারে। কিন্তু বড়রা উদ্বেগ, মানসিক চাপ, দাঁতে বা মাথায় অসহ্য যন্ত্রণা হলেও দাঁতে দাত ঘষেন। এই সমস্যা থেকে মুক্তি পাওয়ার উপায় কী?

দাঁতে ক্লিপ লাগাতে পারেন
রাতে ঘুমোনোর সময় দাঁতের পাটি যাতে পরস্পরের সঙ্গে লেগে না যায়, তার জন্য দুই পাটির মধ্যে ফাঁক রাখতে হয়। তার জন্য বিশেষ এক ধরনের ক্লিপ পাওয়া যায়। সেগুলো দাঁতে পরে নিতে পারেন।

মুখের ব্যায়াম করুন
মুখের নির্দিষ্ট কিছু ব্যায়াম আছে। যেগুলো নিয়মিত অভ্যাস করলে মুখের চোয়ালের পেশি মজবুত হয়। তাছাড়াও এর দ্বারা সারা দিনের উদ্বেগ, মানসিক চাপও নিয়ন্ত্রণ করা সম্ভব।

বেশি চিবোনোর অভ্যাস ত্যাগ করুন
চিবিয়ে খাবার খাওয়া ছাড়াও অনেকেরই সারা দিন ধরেই কিছু না কিছু চিবোনোর অভ্যাস। কেউ নানা রকম মুখশুদ্ধি খান, আবার কেউ চিউইং গাম চিবোতে থাকেন। এই অভ্যাস অকেবারেই ত্যাগ করতে হবে ঘুমের মধ্যে দাঁত কিড়মিড় থেকে মুক্তি পেতে হলে।

Related News