আপনি কি কড়া আলু ভাজা খেতে ভালোবাসেন? তাহলে সাবধান! জেনেনিন কারণটি

Written by TT Desk

Published on:

কড়কড়ে টোস্ট বা কড়া আলু ভাজা, দুটোই হতে পারে সিগারেটের চেয়েও ক্ষতিকর। অবাক হলেন? এমনটাই বলছেন ব্রিটেনের গবেষকরা। বিপদ বুঝে সে দেশে নিষিদ্ধ হচ্ছে এসব খাবার। কারণ বেশি বাদামি খাবার রোজ খেলে হতে পারে ক্যানসারও।

গবেষকরা বলছেন, বেশি করে ভাজা, সেঁকা খাবারে লুকিয়ে আছে ক্যান্সারের আতঙ্ক। এই সব খাবারে থাকে অ্যাক্রিলামাইড নামে যৌগ। যা প্রাণিদেহের DNA-র পক্ষে ক্ষতিকর। এই রাসায়নিক বহুগুণে বাড়িয়ে দেয় কর্কট রোগের আশঙ্কা। গবেষণাগারে এর প্রমাণ মিলেছে। স্নায়ুতন্ত্র ও প্রজনন ক্ষমতা এর ফলে নষ্ট হচ্ছে।

কিন্তু আপাত নিরীহ টোস্ট বা মুচমুচে বিস্কুটে কোথা থেকে আসবে এই ক্ষতিকর রাসায়নিক? সে রহস্যটাও স্পষ্ট করেছেন গবেষকরাই। খাবারে থাকা জল, শর্করা আর অ্যামিনো অ্যাসিড উচ্চতাপে তৈরি করে এই অ্যাক্রিলামাইড, (শর্করা+অ্যামিনো অ্যাসিড+জল -উচ্চতাপ-অ্যাক্রিলামাইড)। বাদামি করে সেঁকা পাউরুটি, কড়া করে ভাজা আলু, বেক করা চিকেন, কেক, বিস্কিট, চিপসেই এই ক্ষতিকর রাসায়নিক থাকতে পারে। কফিতেও এই সমস্যা হতে পারে।

বিষয়টা সামনে আসতেই প্রচার শুরু করেছে ব্রিটেনের ফুড স্ট্যান্ডার্ডস এজেন্সি। সোনালি করে ভাজা বা রোস্ট করা খাবার খান। বেশি কড়া করে ভাজাবেন না। বেশি তাপে রান্না করবেন না। প্যাকেজড ফুড রান্না করার আগে প্যাকেটে লেখা নির্দেশ মেনে চলুন। আলু ফ্রিজে রাখবেন না। কারণ তা অ্যাক্রিলামাইডের পরিমাণ বাড়িয়ে দেয়।

Related News