March 28, 2024 | 8:22 PM

অতিরিক্ত ওজন যেমন শরীরের জন্য ক্ষতিকর, কম ওজনও তাই। আর এ কারণেই স্বাস্থ্যকর জীবনযাপন করা জরুরি। এমন অনেক মানুষ আছেন যারা নিজেদের বাড়তি ওজন নিয়ে চিন্তিত। ওজন কমাতে কত কিনা করেন তারা। অন্যদিকে এমন মানুষের সংখ্যাও কম নয়, যারা নিজেদের ওজন বাড়াতে হাজারো চেষ্টা করছেন। কিন্তু কিছুতেই কিছু হচ্ছে না।

আপনি যদি ওজন বাড়াতে চান তবে সবার আগে পেট ভরে খাবার খাওয়ার অভ্যাস করতে হবে। খেতে হবে স্বাস্থ্যসম্মত উপায়ে। এড়িয়ে চলবেন অতিরিক্ত তেল-ঝাল ও মশলাদার খাবার। কিছু খাবার আছে যেগুলো নিয়মিত খেলে বাড়বে ওজন। চলুন জেনে নেয়া যাক তেমন পাঁচটি খাবার সম্পর্কে-

পিনাট বাটার

প্রতিদিনের খাবারে পিনাট বাটার যোগ করুন। সবচেয়ে ভালো হয় এটি সকালের খাবারে যোগ করতে পারলে। এটি আপনাকে ওজন বৃদ্ধিতে সাহায্য করবে। পিনাট বাটারে থাকে ফ্যাটি অ্যাসিড, প্রোটিন, খনিজ এবং ভিটামিন। এছাড়া এতে থাকে উচ্চ মাত্রায় ক্যালোরি, যা দ্রুত ওজন বাড়াতে সাহায্য করে। পিনাটা বাটার ছাড়াও প্রতিদিনের খাবারে কয়েকটি চিনা বাদাম রাখতে পারেন।

খেজুর ও দুধ

খেজুরে থাকে ভিটামিন এ, সি, ই, কে, বি২, বি৬ এবং থায়ামিন। এসব ‍উপাদান আমাদের সুস্বাস্থ্যের জন্য প্রয়োজনীয়। এতে আরো থাকে প্রোটিন ও শর্করা। আপনি যদি নিয়মিত খেজুর খান তবে এটি ওজন বৃদ্ধিতে সাহায্য করবে তবে ওজন অতিরিক্ত হবে না। সবচেয়ে ভালো হয় খেজুরের সঙ্গে একগ্লাস দুধ যোগ করে খেতে পারলে। নিয়মিত খেলে এক মাসের মধ্যেই ওজন বৃদ্ধি পাবে।

ঘি ও চিনি

আপনি যদি ওজন বাড়াতে চান তবে চিনি ও ঘি একসঙ্গে মিশ্রিত করে খেতে পারেন। এক চা চামচ ঘি ও এক চা চামচ চিনি মিশিয়ে নিন। এই মিশ্রণ প্রতিদিন দুপুর বা রাতের খাবারের মিনিট ত্রিশেক আগে খালিপেটে খেতে হবে। এভাবে একমাস খেলে আপনার ওজন বৃদ্ধি পাবে।

পাকা আম ও হালকা গরম দুধ

আমের মৌসুমে অনেকেই পাকা আমের সঙ্গে দুধ মিশিয়ে খেতে পছন্দ করেন। ওজন বাড়াতে চাইলে আপনিও তা করতে পারেন। আমে থাকে পর্যাপ্ত কার্বোহাইড্রেট, চিনি ও প্রোটিন। দুধে থাকা উপকারী সব উপাদানের সঙ্গে এসব উপাদান যোগ হলে তা আপনার ওজন বাড়াতে কাজ করবে।

আলু

আলু একটি চমৎকার সবজি। এটি নানাভাবে খাওয়া যায় এবং তা শরীরের জন্য নানা উপায়ে উপকারও করে থাকে। আমাদের ওজন বৃদ্ধিতেও কাজ করতে পারে আলু। সবজি রান্না করে বা মাখনের সঙ্গে বেক করে খেতে পারেন এই সবজি। স্বাস্থ্যকর উপায়ে তৈরি ফ্রেঞ্চ ফ্রাইও খেতে পারেন মাঝেমাঝে। এতে বাড়বে ওজন।