Weight Loss Tips: বিনা খরচে ওজন কমানোর সহজ উপায়, শিখেনিন টিপস

Written by TT Desk

Published on:

ওজন কমাতে কতজনই না কতকিছু করেন, কেউ কঠোর ডায়েট মানেন আবার অনেকেই জিমে কসরত করে ঘণ্টার পর ঘণ্টা।

তবে ওজন কমাতে হলে জীবনধারায় পরিবর্তন আনা জরুরি। সঠিক খাদ্যাভ্যাস, শরীরচর্চা, সময়মতো ঘুম, মন ভালো রাখা ইত্যাদির মাধ্যমে ওজন কমানো সম্ভব।

ওজন কমানোর জার্নিতে বেশ কিছু কৌশলও জেনে রাখা দরকার যেমন-ছোট প্লেটে খাবার খাওয়া, ধীরে ধীরে অনেকবার চিবিয়ে খাবার খাওয়া ইত্যাদি বিষয়গুলোও মাথায় রাখতে হয়।

ঠিক তেমনই আরেক কৌশল হলো দাঁত ব্রাশ করা। মুখের স্বাস্থ্য ভালো রাখতে ব্রাশ করার বিকল্প নেই, তবে ওজন কমাতেও কিন্তু এই অভ্যাস সাহায্য করে বলে মত বিশেষজ্ঞদের।

গবেষণায় দেখা গেছে, দিনে অন্তত তিনবার ২ মিনিটের জন্য ব্রাশ করা আপনাকে প্রায় সাড়ে ৫ হাজার ক্যালোরি পোড়াতে সাহায্য করে। যা বছরে প্রায় দেড় পাউন্ড হারাতে সাহায্য করতে পারে, যদিও বিষয়টি সম্পর্কে ধারণা নেই অনেকেরই।

এক্ষেত্রে কিস্তু ব্রাশ করতে হবে খাওয়ার আগে। বিশেষজ্ঞদের মতে, অতিরিক্ত খাবারের ইচ্ছা দমন করা যায় দাঁত ব্রাশ করার মাধ্যমে। মাড়ি ও দাঁতে জমে থাকা খাবারের কণা ও জীবাণুরা লালার সঙ্গে মিশ্রিত হয়ে ক্ষুধার অনুভূতি জাগাতে পারে।

এমন নয় যে, দাঁত ব্রাশ করলেই ম্যাজিকের মতো আপনার ওজন কমে যাবে। নিয়মিত খাওয়ার আগে ব্রাশ করার অভ্যাস আপনাকে কয়েক কিলো ওজন কমাতে সাহায্য করতে পারে। যারা খাওয়া কমাতে পারেন না তাদের জন্য ক্ষুধা নিয়ন্ত্রণের অন্যতম এক উপায় হলো দাঁত ব্রাশ করা।

বিভিন্ন গবেষণায় এটি প্রমাণিত হয়েছে যে, ব্রাশ করলে ক্ষুধা কমে যায়, বিশেষ করে যখন কেউ অতিরিক্ত খাওয়া এড়াতে চান তখনই ব্রাশ করুন।

Related News