সকালে ব্রাশ করার আগে জল খাওয়া কি উপকারী? দেখুন কি জানাচ্ছে গবেষকগণ

Written by TT Desk

Published on:

আপনি নিশ্চয়ই বাড়ির বড়দের কাছ থেকে শুনেছেন যে সকালে খালি পেটে জল পান করলে শরীর থেকে সমস্ত টক্সিন বের হয়ে যায়। এছাড়া হাইড্রেটেড থাকার জন্য জল পান করাও খুবই গুরুত্বপূর্ণ। প্রয়োজনের তুলনায় কম জল পান করলে পেট ও ত্বকের সমস্যা হতে পারে।

চিকিৎসকরাও পরামর্শ দেন যে দিনে ১০ থেকে ১২ গ্লাস জল পান করা উচিত। একই সঙ্গে, কেউ কেউ এটাও বিশ্বাস করেন যে সকালে ব্রাশ না করে জল পান করা আরও উপকারী। ব্রাশ না করে জল পান করা কি সত্যিই স্বাস্থ্যের জন্য উপকারী? চলুন সেই সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক।

ব্রাশ না করে জল পান করা কতটা উপকারী?

লোকেরা বিশ্বাস করে যে সকালে ব্রাশ করার আগে জল পান করা হজম প্রক্রিয়াকে শক্তিশালী করে। এছাড়া মুখে ব্যাকটেরিয়া জমবে না।
সেইসঙ্গে, আপনার ইমিউন সিস্টেমের জন্যও ব্রাশ না করে সকালে খালি পেটে জল পান করা ভাল। যাদের খুব তাড়াতাড়ি ঠান্ডা লাগে, তারা অবশ্যই সকালে জল পান করবেন।
ব্রাশ না করে জল পান করলে আপনার চুল মজবুত ও চকচকে হয় এবং ত্বকেও থাকে উজ্জ্বলতা। এছাড়া কোষ্ঠকাঠিন্য, মুখের ঘা, টকল ঢেকুর ইত্যাদি পেট সংক্রান্ত নানা সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।
আপনার যদি উচ্চ রক্তচাপ এবং ডায়াবেটিস থাকে, তাহলে অবশ্যই সকালে জল পান করুন। এছাড়া ব্রাশ না করে সকালে খালি পেটে জল পান করলে স্থূলতাও কমে যায়।
এটা বিশ্বাস করা হয় যে আপনি যদি ব্রাশ করার আগে জল পান করেন তবে আপনার হজম শক্তি বৃদ্ধি পাবে। অর্থাৎ এই সময়ে যা খাবেন তা সহজে হজম হবে। বেশিরভাগ মানুষ রাতে তৃষ্ণার্ত বোধ করে এবং রাতে উঠে জল পান করেন। আসলে, আপনি যখন ঘুমোন, আপনার শরীর জল ব্যবহার করে, যা কখনও কখনও আপনাকে রাতে পিপাসা অনুভব করায়। তাই সকালে জল পান করতে হবে, যাতে শরীরে জলের ঘাটতি না

Related News