Health Tips: দাঁত ব্রাশ না করলে হতে পারে মারাত্মক বিপদ, জেনেনিয়ে সতর্ক থাকুন

Written by TT Desk

Published on:

পরিষ্কার-পরিচ্ছন্ন থাকা সবার জন্যই জরুরি। নইলে বিভিন্ন রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা বাড়ে। তাই নিজের প্রতি যত্নবান হওয়া উচিত। নিশ্চয়ই জানেন, দাঁতের যত্নে নিয়মিত দুইবেলা ব্রাশ করতে হয়। কারণ মুখের ভেতরে যে ব্যাকটেরিয়া প্রতিদিন জন্ম নেয় তা ঠিকমতো পরিষ্কার না করলে বিভিন্ন ধরনের অসুখ হতে পারে। এমনকি ক্যান্সার হতে পারে।

ওপেন অ্যাকসেস জার্নাল পিএলওএস প্যাথোজেনসে প্রকাশিত নিবন্ধে ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়ার বিশেষজ্ঞরা বলেছেন, ঠিকমতো ব্রাশ না করলে ওই ব্যাকটেরিয়ার কারণে মুখে টিউমার হতে পারে। এই জীবাণুগুলোকে ওরাল ক্যান্সারের জন্য ‘অত্যন্ত আক্রমণাত্মক’ বলে সাধারণ মানুষকে সতর্ক করেছেন গবেষকেরা।

গবেষকেরা বলেছেন, ‘দীর্ঘ সময় দাঁত ব্রাশ করতে না পারলে মাউথওয়াশের ব্যবহার করা যেতে পারে। তাতে নিশ্বাসে আসবে সজীবতা।’

তবে দীর্ঘদিন একটানা মাউথওয়াশ ব্যবহার না করাই ভালো, কারণ কিছু মাউথওয়াশ দীর্ঘদিন ব্যবহারের ফলে দাঁতে স্থায়ীভাবে দাগ পড়ে যেতে পারে। একটানা সাত দিন যদি মাউথওয়াশ ব্যবহার করেন, তাহলে পরের পাঁচ-সাত দিন আবার মাউথওয়াশ ব্যবহার করবেন না। পরবর্তী সাত দিন আবার মাউথওয়াশ ব্যবহার করতে পারেন।

চিকিৎসকদের মতে, মিনিট দুয়েকের বেশি সময় ধরে একটানা ব্রাশ করে যাওয়া দাঁতের স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। এছাড়া খাওয়ার পরই দাঁত মাজলে তা অনেক সময় ক্ষতি করে। কী ধরনের খাবার খাচ্ছেন সেটা আগে ভাবুন। ফল বা অম্লজাতীয় খাবার খাওয়ার পর দাঁত মাজলে দাঁতের ক্ষয় হয় দ্রুত। তাই এসব খেয়ে খানিক অপেক্ষা করুন।

ব্রাশ কেনার সময় নজর রাখুন ব্রাশের ধরন কেমন, খুব শক্ত বা খুব নরম কোনো ব্রাশই দাঁতের উপযোগী নয়। দাঁতের এনামেলের জন্য উপকারী এমন ব্রাশ কিনুন।

Related News