স্ট্রেচ মার্ক নিয়ে চিন্তিত? ঘরোয়া উপায়ে করুন সমাধান! শিখেনিন টিপস

Written by TT Desk

Published on:

হঠাৎ করে ওজন কমে যাওয়ার পর অথবা কোনও অস্ত্রোপচার ও সি সেকশন হওয়ার পর পেট-কোমর সহ শরীরের বেশ কিছু জায়গায় সাদা সাদা দাগ দেখা যায়। এটাকে চিকিৎসার ভাষায় বলা হয় স্ট্রেচমার্ক। এই দাগ পুরুষ বা মহিলা সবারই হয়ে থাকে। তবে প্রতিদিনের জীবনে সহজ কিছু নিয়ম মেনে চলতে পারলে স্ট্রেচমার্ক সময়ের সঙ্গে সঙ্গে ফিরে হতে থাকে। ঘরোয়া কয়েকটি উপায়ে এই সমস্যা থেকে মুক্তি মিলতে পারে। তবে, বিশেষজ্ঞদের মতে শরীরের পুষ্টির অভাবও হলে এই সমস্যা দেখা দিতে পারে। রাতারাতি এই সমস্যা কমার নয়, তবে বেশ কিছু ঘরোয়া উপায়ে দাগ ধীরে ধীরে মিলিয়ে যেতে পারে।

নারকেল তেলের সঙ্গে চিনি
স্ট্রেচমার্কের জায়গায় চিনি ঘষলে জায়গাটা এক্সফোলিয়েশন হয়। এর জন্য ১ কাপ চিনির সঙ্গে হাফ কাপ নারকেল তেল ভালো করে মিশিয়ে নিন। এর মধ্যে সামান্য লেবুর রস মিশিয়ে দিন। এই মিশ্রণটি ওই জায়গায় দশ মিনিট মতো স্ক্রাব করুন। সপ্তাহে বেশ কয়েকবার এটা করতে পারেন।

অ্যালোভেরা জেল
দাগ দূর করতে পারে অ্যালোভেরা। যে জায়গাটায় স্ট্রেচ মার্ক রয়েছে সেখানে অ্যালোভেরা জেল লাগিয়ে নিন। প্রতিদিন স্নান করার পর লাগালে ধীরে ধীরে স্ট্রেচ মার্ক দূর হবে।

দই ও কাঁচা হলুদ
কাঁচা হলুদ ত্বকের জন্য ভীষণ উপকারী। তাই দইয়ের সঙ্গে কাঁচা হলুদ মিশিয়ে নিন। এবার স্ট্রেচ মার্কে লাগান। প্রতিদিন নিয়ম করে লাগালে স্ট্রেচ মার্কের দাগ ফিকে হবে।

পাতিলেবুর রস
স্ট্রেচ মার্ক দূর করতে পাতিলেবুর রসও ব্যবহার করে দেখতে পারেন। প্রতিদিন স্ট্রেচ মার্কের উপর পাতিলেবুর রস মাখিয়ে দিন। তারপর অন্তত ১০ মিনিট রেখে উষ্ণ জল দিয়ে ধুয়ে মশ্চারাইজার লাগান। স্ট্রেচ মার্ক ধীরে ধীরে হালকা হয়ে মিলিয়ে যাবে।

অলিভ অয়েল
স্ট্রেচমার্ক তুলতে অলিভ অয়েলও দারুণ কার্যকর। এই তেল দাগ তুলতে সাহায্য করে। দাগের জায়গায় এই তেল রোজ হালকা হাত দিয়ে ম্যাসাজ করলেই ধীরে ধীরে দাগ চলে যাবে।

Related News