সাবধান! বাসি খাবার খেলে হতে পারে মারাত্মক ক্ষতি, আপনিও খাচ্ছেন নাকি ?

Written by TT Desk

Published on:

সুস্থতার জন্য আমাদের সবারই টাটকা ও পুষ্টিকর খাবার খাওয়া প্রয়োজন। কিন্তু দিন দিন বাড়ছে আমাদের ব্যস্ততা। সেই সঙ্গে ব্যবহার বেড়েছে প্রযুক্তির। তাইতো এখন সবাই সময় বাঁচাতে টাটকা খাবারের স্বাদ ভুলতে বসেছে। নগরজীবনের ব্যস্ততায় মানুষ এখন প্রতিদিন ফ্রিজে রিজার্ভ খাবার খাওয়াতে অভ্যস্ত হচ্ছেন।
প্রায় প্রতিদিনই আমরা খাবার রিজার্ভ করে রাখি ফ্রিজে। কিন্তু মানবদেহের জন্য এসব খাবার কতটুকু স্বাস্থ্যসম্মত, কখনো কি ভেবে দেখেছেন? এমন কিছু খাদ্য আছে যেগুলো ফ্রিজে না রেখে স্বল্প রান্না করে খাওয়াই ভালো। এতে স্বাস্থ্য ঝুঁকি কমে।

অন্যদিকে, খাবার বেঁচে গেলে সেই খাবার আবার গরম করে পরের দিনও অনেকেই খেয়ে থাকেন। কিন্তু জানেন কি, বাসি খাবার শরীরের পক্ষে মারাত্মক বিপদ ডেকে আনে। তাই চলুন জেনে নেয়া যাক কোন খাবারগুলো ফ্রিজে রাখলে কি ধরনের সমস্যা হতে পারে সে সম্পর্কে বিস্তারিত-

ভাত
একবার বেশি করে ভাত রান্না করে রাখার প্রবণতা অনেকের আছে। নতুন করে ভাত রান্নার কোনো দরকার কেউ মনে করেন অনেকে। আবার সেই ভাত অনেকেই অনেকবার গরম করে খেয়ে নিচ্ছেন দরকার মতো। কিন্তু আমরা অনেকেই জানি না যে বারবার ভাত গরম করে খেলে সেই ভাতের মধ্যে বেসিলস সিরিয়াস ব্যাকটেরিয়া উৎপন্ন হয়, যা ডায়রিয়া হতে সাহায্য করে।

আলু
আলু সিদ্ধ করে ফ্রিজে রেখে দেন অনেকেই তরকারি রান্না করবেন সেই উদ্দেশ্যে। তবে জানেন কি, ঠাণ্ডা আলুতে তৈরি হয় এক ধরণের ব্যাকটেরিয়া যার নাম বটুলিজম। বারবার গরম করলে এ ব্যাকটেরিয়া অনেক বেড়ে যেতে পারে। এর থেকেই হতে পারে পারে অম্বল ও পেটের নানা সমস্যা।

মুরগির মাংস
মুরগির মাংস অনেকেই রান্না করে বা কাঁচা রেখে দেন ফ্রিজে। কিন্তু মুরগির মাংস (রান্না) ফ্রিজে রেখে দিয়ে বারবার গরম করলে এতে থাকা প্রোটিনের কম্পোজিশন অনেকটাই পাল্টে যায়। বদহজম হতে পারে এর থেকে।

ডিম সিদ্ধ
ডিম সিদ্ধ করে অনেকেই রেখে দেন। ডিমের মধ্যে অনেক বেশি পরিমাণে প্রোটিন থাকায় একবার গরম করে ফ্রিজে রাখলে তাতে টক্সিন তৈরি হতে পারে, যার ফলে আমাদের সহজেই বদহজম হতে পারে।

Related News