আপনি কি জানেন ডার্ক চকলেটে কী পরিমাণ চিনি থাকে? না জানলে জেনেনিন

Written by TT Desk

Published on:

চকলেট প্রায় সবার প্রিয়। কোকো থেকে তৈরি চকলেটে একটি মনোরম স্বাদ রয়েছে যা অনেকে উপভোগ করেন। তবে যারা ওজন হ্রাস করার চেষ্টা করছেন তারা প্রায়শই চকলেটে থাকা ক্যালোরি এবং চিনির কারণে চকলেট খান না।

ডার্ক চকলেট কি আসলেই স্বাস্থ্যকর? ডার্ক চকলেট কী প্রতিদিন খাওয়া যাবে? নিউট্রিশনিস্ট লোভনিত বাত্রা ইনস্টাগ্রামে তার সাম্প্রতিক একটি পোস্টে ডার্ক চকলেট এবং কী পরিমাণ ব্যবহার করা উচিত সে সম্পর্কে তথ্য দিয়েছে। জেনে নিন সেগুলো-

ডার্ক চকলেট আয়রন, ম্যাগনেসিয়াম, দস্তা এবং অন্যান্য খনিজ সমৃদ্ধ। এতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট হৃদরোগের ঝুঁকি কমায়। অধ্যয়ন অনুসারে, এটি রক্ত প্রবাহকে উন্নত করতে এবং রক্তচাপ নিয়ন্ত্রণ করতে পারে।

বাত্রা বলেন, অনেকে চিনির স্বাস্থ্যকর বিকল্প হিসাবে ডার্ক চকলেট খায়। তবে ডার্ক চকলেট কেনার সময় প্যাকেটের গায়ে থাকা লেবেল দেখে কিনুন। কারণ কিছু কিছু ডার্ক চকলেটে চিনির পরিমাণ বেশি থাকে।

ডার্ক চকলেট স্বাস্থ্যকর কারণ এটিতে পলিফেনল এবং ফ্ল্যাভোনয়েড রয়েছে যা ইনসুলিন সংবেদনশীলতা বাড়াতে, ক্ষুধা নিবারণ করতে সহায়তা করে।

ডার্ক চকলেট কী পরিমান খাওয়া উচিত তা জেনে নিন-

বেশি পরিমাণে ডার্ক চকলেট খাবেন না। দিনে দুটি কিউব খাওয়া উচিত অন্যথায় এটি ডায়েটে খুব বেশি চিনি এবং চর্বি যোগ করতে পারে। ডার্ক চকলেটের বেশি পরিমাণে গ্রহণ অম্লতা দিতে পারে এবং আপনার ডায়েটও লোড করতে পারে ক্যাফেইনে।

Related News