আপনার ব্যাবহৃত হেডফোনে লুকিয়ে থাকা জীবাণু পরিষ্কারের উপায়, জেনেনিন আপনিও

Written by TT Desk

Published on:

প্রত্যেকেই কমবেশি ইয়ারফোন বা হেডফোন ব্যবহার করে থাকেন। ঘরের বাইরে গেলে কিংবা বাসে-ট্রেনে ভ্রমণের সময় ইয়ারফোন ছাড়া কি চলে! ঘরেও তো নিয়মিত সবাই গান শোনা, সিনেমা-নাটক দেখা কিংবা কথা বলার জন্যও ইয়ারফোন ব্যবহারের প্রয়োজন পড়ে।

তবে কখনো কি প্রিয় ও প্রয়োজনীয় ইয়ারফোনটির সুরক্ষার কথা ভেবেছেন? জীবাণুতে ঠাসা থাকে ইয়ারফোন বা হেডফোন। খালি চোখে পরিষ্কার দেখালেও কোটি কোটি জীবাণুর বাস প্রয়োজনীয় এ জিনিসে।

সম্প্রতি, আমেরিকার হুইটার হাসপাতালের একদল চিকিৎসক এ বিষয়ে পরীক্ষা চালান। দেখা গেছে, বাথরুম বা রান্নাঘরের বেসিনের তুলনায় প্রায় ৬ গুণ বেশি জীবাণু থাকে ইয়ারফোন এবং হেডফোনে।

আর সবজি কাটার জন্য ব্যবহৃত চপিংবোর্ডের চেয়ে প্রায় ২ হাজার ৭০৮ গুণ বেশি জীবাণু থাকে এতে। এবার নিশ্চয়ই মনে প্রশ্ন জেগেছে, তাহলে কীভঅবে জীবাণুগুলো ইয়ারফোনে জমা হয়?

অ্যাপল কোম্পানির এক সমীক্ষায় তারা দেখিয়েছে, তেল, সাবান, শ্যাম্পু, সুগন্ধি থেকে শুরু করে খাবারের গুঁড়ো পর্যন্ত লেগে থাকে ইয়ারফোনে। দীর্ঘদিন এভাবে থাকলে একসময় এগুলোর পচন ধরে জীবাণুর বাসায় পরিণত হয়।

যেভাবে জীবাণুর বাসা ধ্বংস করবেন
এজন্যই নিয়মিত ইয়ারফোন ও হেডফোন পরিষ্কার রাখা প্রয়োজন। তা না হলে কান সংক্রমিত হতে পারে। কান পেকে যাওয়া, জ্বালা-যন্ত্রণা করা, কানের মধ্যে ঘা হওয়া, কানে না শোনা ইত্যাদি হতে পারে। ইয়ারফোন পরিষ্কারের জন্য এতে থাকা স্পঞ্জের আবরণ জলে ধুয়ে ভালো করে শুকিয়ে নিলেই হবে। বাকিটা হ্যান্ডস্যানিটাইজারে ভেজানো কাপড় দিয়ে পরিষ্কার করলেই হবে।
তবে ভেজা অবস্থায় ইয়ারফোন এবং হেডফোন ব্যবহার করা উচিত নয়। পুরো শুকিয়ে গেলে, তবেই ব্যবহার করবেন।

Related News