নাকের উপর কালো দাগ দূর করার ঘরোয়া পদ্ধতি জেনেনিন আপনিও

Written by TT Desk

Published on:

গরমে ত্বকে নানা ধরনের সমস্যা দেখা দেয়। এ সময় ঘামের সঙ্গে ধুলা-বালি ত্বকে মিশে নানা সমস্যার সৃষ্টি করে। যার মধ্যে অন্যতম হলো ব্রণ, ব্ল্যাক বা হোয়াইট হেডসের সমস্যা। আবার অনেকেই সব সময় হোয়াইট হেডসের সমস্যায় ভোগেন। বিশেষ করে তৈলাক্ত মুখে এ সমস্যা বেশি দেখা দেয়। মানসিক অশান্তি, ধূমপান ও পরিচ্ছন্নতার অভাবেও হোয়াইট হেডসের সমস্যা দেখা দিতে পারে। সাধারণত নাকেই বেশি দেখা দেয় এ সমস্যা।

এ জন্য অনেকেই বাজারচলতি নানা প্রসাধনী ব্যবহার করেন। তবুও জেদি হোয়াইট হেডস দূর হয় না। এ ক্ষেত্রে ভরসা রাখতে পারেন ঘরোয়া উপায়ে। জেনে নিন করণীয়-

>> একটি বাটিতে ১ টেবিল চামচ খাঁটি অ্যালোভেরা জেল ও ১ চামচ লেবুর রস ভালো করে মিশিয়ে নাকে ৩-৪ মিনিট ধরে মালিশ করুন।

তারপর ১০ মিনিট রেখে ধুয়ে ফেলুন। সপ্তাহে দুই-তিন বার এটি করলেই হোয়াইট হেডসের সমস্যার সমাধান হবে।

>> ১ চা চামচ মধু হালকা গরম করে হোয়াইট হেডসের স্থানে লাগিয়ে ২০ মিনিট রেখে জল দিয়ে ধুয়ে ফেলুন। হোয়াইট হেডস পুরোপুরি না ওঠা পর্যন্ত একদিন অন্তর এ পদ্ধতি অনুসরণ করুন।

>> ২ টেবিল চামচ আপেল সিডার ভিনেগারের সঙ্গে ২ টেবিল চামচ জল মিশিয়ে হোয়াইট হেডসের ওপর ব্যবহার করুন। শুকিয়ে গেলে জল দিয়ে ধুয়ে ফেলুন।

>> ২-৩ চা চামচ বেকিং সোডার সঙ্গে সামান্য জল মিশিয়ে পেস্ট তৈরি করুন। হোয়াইট হেডসের ওপর এ পেস্ট লাগান। শুকিয়ে গেলে গরম জল দিয়ে ধুয়ে ফেলুন।

>> আধা চা চামচ হলুদ গুঁড়া, আধা চা চামচ জল বা মধু মিশিয়ে হোয়াইট হেডসের ওপর লাগিয়ে ১৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন। দিনে অন্তত ২ বার এ পদ্ধতি অনুসরণ করুন।

Related News