সাবধান! অতিরিক্ত কাজের চাপ হতে পারে ক্যান্সারের গোপন কারণ, গবেষকদের দাবি

Written by TT Desk

Published on:

কর্মক্ষেত্রে প্রবল মানসিক চাপ থেকে হৃদরোগ, হার্ট অ্যাটাক হতে পারে এমন ঝুঁকির কথা মোটামুটি অনেকেই জানেন। কিন্তু কর্মক্ষেত্রে কাজের চাপজনিত মানসিক চাপ বা স্ট্রেস থেকে ক্যান্সার হতে পারে এমন তথ্য হয়তো বিশ্বাস করতে পারবেন না অনেকে। কিন্তু অবিশ্বাস্য হলেও সত্য এমনি একটি উদ্বেগজনক গবেষণালব্ধ তথ্য দিয়েছেন বিশেষজ্ঞগণ।

৬টি ইউরোপীয় দেশের ১ লক্ষ ১৬ হাজার লোকের ওপর পরিচালিত গবেষণায় বলা হয় কর্মক্ষেত্রে বা অফিসে যাদের টেনশন, কাজের চাপ বেশি তাদের কোলন ক্যান্সার, ফুসফুসের ক্যান্সার, প্রস্টেট ক্যান্সার ও মহিলাদের ব্রেস্ট ক্যান্সারের ঝুঁকি বেশি। দীর্ঘ ১২ বছর ধরে গবেষকগণ গবেষণায় অংশ নেয়া নারী-পুরুষদের কাছ থেকে বিভিন্ন তথ্য সংগ্রহ করেন।

গবেষকগণ যাদের কর্মক্ষেত্রে প্রবল মানসিক চাপ সহ্য করতে হয় বা প্রবল মানসিক চাপের মধ্যে কাজ করতে হয় তাদের তথ্য মূল্যায়ন করেন। বিশেষ করে যারা হাসপাতালে ভর্তি হয়েছেন, ক্যান্সার রোগী এবং যারা ক্যান্সারে আক্রান্ত হয়ে মারা গেছেন তাদের তথ্য বিশ্লেষণে দেখা যায়, গবেষণায় অন্তর্ভুক্তদের ৫ ভাগ ক্যান্সারে আক্রান্ত হন। বৃটিশ মেডিক্যাল জার্নালে এ তথ্য প্রকাশ করা হয়।
তবে ফিনিশ ইনস্টিটিউট অব অকুফেশনাল হেলথ-এর বিশেষজ্ঞ গবেষণার কো-অথার ক্যাটরিনা মনে করে, চাকরির ক্ষেত্রের চাপ সাধারণভাবে ক্যান্সারের জন্য ঝুঁকিপূর্ণ নয়, যদি কিনা বয়স, লিঙ্গ, আর্থসামাজিক অবস্থান, শারীরিক গঠন (মেদবহুল না হওয়া) এবং ধূমপান ও অ্যালকোহল পান না করাসহ ইত্যাদি ঝুঁকিপূর্ণ ফ্যাক্টরগুলো সম্পর্কে সতর্ক থাকা যায়। তবে গবেষণায় প্রাপ্ত উপাত্ত থেকে সুস্পষ্টভাবে প্রতীয়মান হয়েছে যে, কর্মক্ষেত্রে মানসিক চাপ থেকে করোনারী হার্ট ডিজিজ বা হার্ট অ্যাটাকের ঝুঁকি থাকে বেশি। গবেষক ক্যাটরিনা আরও মনে করেন কর্মক্ষেত্রে মানসিক চাপ কমানো বা নিয়ন্ত্রণে রাখা গেলে এবং একটি ভাল পরিবেশে থাকলে হার্ট অ্যাটাক অথবা ক্যান্সারের ঝুঁকি কমানো সম্ভব।

Related News