আপনার বাড়তি ওজনই হতে পারে ক্যান্সারের প্রধান কারণ, দাবি আধনিক গবেষকদের

Written by TT Desk

Published on:

যুক্তরাজ্যের ক্যান্সার গবেষণা প্রতিষ্ঠানের এক প্রতিবেদন অনুযায়ী, ২০৪৩ সালের মধ্যে নারীদের মধ্যে ক্যান্সারের কারণগুলোর মধ্যে ধূমপানের চেয়ে বেশি মারাত্মক হয়ে উঠতে পারে স্থূলতা বা অতিরিক্ত ওজন।

বর্তমানে ১২ শতাংশ নারীর ক্যান্সারের কারণ হিসেবে ধূমপানকে এবং ৭ শতাংশ নারীর ক্যান্সারের কারণ হিসেবে অতিরিক্ত ওজনকে চিহ্নিত করা হয়। তবে ধূমপায়ীর সংখ্যা দিন দিন কমতে থাকায় এবং নারীদের মধ্যে স্থূলতার হার বাড়তে থাকায় গবেষণা প্রতিষ্ঠানটি ধারণা করছে, আগামী ২৫ বছরের মধ্যে ধূমপানকে ছাড়িয়ে ক্যান্সারের প্রধান কারণ হিসেবে প্রতীয়মান হবে অতিরিক্ত ওজন।

ক্যান্সার রিসার্চ ইউকের ধারণা অনুযায়ী, ২০৩৫ সালের মধ্যে ক্যান্সার আক্রান্ত নারীদের ১০ শতাংশের কারণ হবে ধূমপান এবং ৯ শতাংশ ক্যান্সারের কারণ হবে অতিরিক্ত ওজন। আর এই ধারা বজায় থাকলে ২০৪৩ সালের মধ্যে ধূমপানের কারণে ক্যান্সার আক্রান্ত নারীর চেয়ে অতিরিক্ত ওজনের কারণে ক্যান্সার আক্রান্ত নারীর সংখ্যা বেশি থাকবে।

পুরুষদের মধ্যেও স্থূলতা বা অতিরিক্ত ওজন বেশ সাধারণ একটি বিষয়। তবে অতিরিক্ত ওজনের কারণে ক্যান্সারের ঝুঁকি পুরুষদের চেয়ে নারীদের বেশি। কারণ অতিরিক্ত ওজনের ফলে অন্ত্র, গল ব্লাডার, কিডনি, লিভার, স্তন, জরায়ু ও থাইরয়েডের ক্যান্সার হওয়ার আশঙ্কা থাকে।

ক্যান্সার রিসার্চ ইউকের বিশেষজ্ঞ লিন্ডা বল্ড বলেন, ‘শৈশবে অতিরিক্ত ওজন যাদের ছিল, প্রাপ্তবয়স্ক থাকাকালীন তাদের দৈহিকভাবে স্থূল হওয়ার সম্ভাবনা অন্যদের চেয়ে পাঁচ গুণ বেশি থাকে।’ তিনি বলেন, ‘স্থূলতা আর ক্যান্সারের মধ্যে যে সম্পর্ক রয়েছে, সে বিষয়ে প্রচারণা চালাতে এবং শিশুদের এ সম্পর্কে সচেতন করতে এখনই পদক্ষেপ নেওয়া প্রয়োজন।

Related News