মশার তাড়োনায় ঘুম হচ্ছে না, জেনেনিন সমাধানের উপায়

Written by TT Desk

Published on:

এই সময়ে গরম যেমন বাড়ে, সেই সঙ্গে মশার উপদ্রব বৃদ্ধি পায়। সন্ধ্যা থেকে শুরু করে সারা রাত মশা যন্ত্রণা দিয়ে থাকে। রাতের ঘুমও হারাম হয়ে যায় এই মশার জন্য।

মশা তাড়াতে বাজারে নানা রকম উপকরণ পাওয়া যায়। যা ক্ষণিকের জন্য মশা তাড়ালেও, আপনার দীর্ঘ শারীরিক ক্ষতির কারণ হতে পারে। তাই এই সমস্যা থেকে রক্ষা পেতে ভরসা রাখুন কিছু ঘরোয়া উপায়ের উপর। আজ এমন তিনটি ঘরোয়া উপায় সম্পর্কে আপনাদের জানাবো, যা কাজ করবে জাদুর মতো। চলুন তবে জেনে নেয়া যাক এমন কিছু ঘরোয়া উপায়, যার সাহায্যে আপনি কম সময়ে মশাদের তাড়াতে সক্ষম হবেন।

মশা তাড়ানোর তিনটি সহজ উপায়

>> শোয়ার সময় আপনি যেদিকে মাথা দেবেন তার থেকে একটু দূরে নিমের তেল দিয়ে প্রদীপ জ্বালান। যদি মশার উপদ্রব খুব বেশি হয় তাহলে সেই তেলে একটু কর্পূর মিশিয়ে নিন। এতে করে মশা আপনার ধারে কাছেও আসবে না।

>> একটি পাত্রে নারকেল তেল, নিমের তেল, লবঙ্গের তেল, পিপারমেন্ট তেল সমান মাত্রায় নিয়ে মিশিয়ে নিন। এই মিশ্রণ একটা বোতলে ঢেলে নিন। রাতে শোয়ার আগে আপনি এই তেল গায়ে মেখে নিন, একটা মশাও আপনার কাছে ঘেঁষবে না।

>> এই টোটকার জন্য নিমের তেল, কর্পূর এবং তেজপাতা চাই। সবার আগে নিমের তেলের সঙ্গে কর্পূর মিশিয়ে একটি স্প্রে বোতলে ঢেলে নিন, এবার তেজপাতার ওপর সেই মিশ্রিত তেল স্প্রে করুন। তারপর তেজপাতাটা পুড়িয়ে দিন। যদি বাড়িতে কোনো স্প্রে বোতল না থাকে তাহলে হাত দিয়ে তেজপাতার ওপর তেল ভালো করে লাগিয়ে নিন। তেজপাতার ধোঁয়ায় মশা মুহূর্তে ঘর ছেড়ে পালাবে। জেনে রাখুন, তেজপাতার ধোঁয়া শরীরের জন্য ক্ষতিকারক না।

মশা তাড়াতে এই তিনটি উপায়ের মধ্যে যেকোনো একটি গ্রহণ করতে পারেন। তাহলেই মশার উৎপাত থেকে রক্ষা মিলবে।

Related News