জীবনযাপনতথ্যপ্রযুক্তি

শেষ হতে চলেছে বছর, তাই ২০২১ সালের সেরা ৫টি স্মার্টফোন, জেনেনিন

হাতের মুঠোয় পুরো দুনিয়াকে এনে দিয়েছে স্মার্টফোন। প্রযুক্তির প্রায় সব কিছুই এখন স্মার্টফোনে। অফিস থেকে বিনোদন সঙ্গে জীবনযাপনের প্রতিটি পদেই স্মার্টফোনের প্রয়োজনীয়তা অনস্বীকার্য। কি নেই স্মার্টফোনে। এটি বদলে দিচ্ছে জীবনের প্রতিটি ক্ষেত্রকেই।

মহামারির পুরো সময়টা স্কুল-কলেজ, অফিস সবকিছুই চলেছে ঘরে বসেই। যার অন্যতম মাধ্যম ছিল স্মার্টফোন। স্মার্টফোনকে ঘিরে উন্মাদনা দিন দিন বেড়েই চলেছে। এই উন্মাদনার জন্য উঠে আসছে একের পর এক নতুন নতুন স্মার্টফোন কোম্পানি। বছরজুড়ে একগুচ্ছ স্মার্টফোন বাজারে এনেছে নির্মাতা প্রতিষ্ঠানগুলো। তবে এই তালিকায় আইফোনের এ বছর লঞ্চ হওয়া ১৩ সিরিজের ফোনগুলোই শীর্ষে। এছাড়াও অন্যান্য কোম্পানির স্মার্টফোন রয়েছে এই তালিকায়।

চলুন দেখে নেওয়া যাক এ বছরের সবচেয়ে সেরা ৫ স্মার্টফোনের তালিকা-

স্যামসাং গ্যালাক্সি এস২১ আলট্রা
আলট্রা পারফরম্যান্স দেখিয়ে স্যামসাং গ্যালাক্সি এস২১ আলট্রা দখল করে নিয়েছে বিশ্বের সেরা স্মার্টফোন তালিকার শুরুর দিকেই। ১০৮মেগাপিক্সেল ক্যামেরার ম্যাডনেসকে সঙ্গে নিয়ে স্মার্টফোন হিসেবে এই বছর প্রতিযোগিদের অনেক পেছনে ফেলে এগিয়ে গিয়েছে স্যামসাং এস২১ আলট্রা।

আলট্রা সনিক ইন-ডিসপ্লে ফিংগারপ্রিন্ট এর কথা বলা হোক, কিংবা অসাধারণ স্টিরিও স্পিকার, প্রত্যেকটা ক্ষেত্রেই নিখুঁত এক ছোয়া রয়েছে স্যামসাং গ্যালাক্সি এস২১ আলট্রা ফোনটিতে।

একনজরে স্যামসাং গ্যালাক্সি এস২১ আলট্রা এর স্পেসিফিকেশন:
ডিসপ্লে: ৬.৮ইঞ্চি
প্রসেসর: এক্সিনোজ ২১০০
মেইন ক্যামেরা: ১০৮মেগাপিক্সেল কোয়াড ক্যামেরা
ফ্রন্ট ক্যামেরা: ৪০মেগাপিক্সেল
র্যাম: ১২জিবি/১৬জিবি
স্টোরেজ: ১২৮জিবি/২৫৬জিবি/৫১২জিবি
ব্যাটারি: ৫০০০মিলিএম্প
দাম: ৭৯৯ডলার

অপো ফাইন্ড এক্স৩ প্রো
স্মার্টফোনের জগতে চীনা কোম্পানি অপো এক জনপ্রিয় নাম। দাম ও ফিচার সব দিক থেকেই ক্রেতা আকৃষ্ট করতে অপোর জুড়ি মেলা ভার। ২০২১ সালেই অপো ফাইন্ড এক্স৩ প্রো এসেছে বাজারে।

অপো’র টপ টিয়ার ফ্ল্যাগশিপ সিরিজ, ফাইন্ড এক্স এর লেটেস্ট সংযোজন এই ফোনটিকে সেরা স্মার্টফোন এর তালিকায় জায়গা করে নিয়েছে সহজেই। অসাধারণ স্পেসিফিকেশন ও পারফরম্যান্সের অপো বরাবরই তাদের ক্যামেরার জন্য পরিচিত।

একনজরে দেখে নেওয়া যাক অপো ফাইন্ড এক্স৩ প্রো এর স্পেসিফিকেশন:
ডিসপ্লে: ৬.৭ইঞ্চি
প্রসেসর: স্ন্যাপড্রাগন ৮৮৮
মেইন ক্যামেরা: ৫০মেগাপিক্সেল কোয়াড ক্যামেরা
ফ্রন্ট ক্যামেরা: ৩২মেগাপিক্সেল
র্যাম: ৮জিবি / ১২জিবি / ১৬জিবি
স্টোরেজ: ২৫৬জিবি/৫১২জিবি
ব্যাটারি: ৪৫০০মিলিএম্প
দাম: ৮৫০মার্কিন ডলার

স্যামসাং গ্যালাক্সি জি ফোল্ড ৩
স্যামসাং এর তৃতীয় জেনারেশনের ফোল্ডেবল ডিভাইস, স্যামসাং গ্যালাক্সি জি ফোল্ড ৩ এ বছরের সেরা স্মার্টফোনের তালিকায় রয়েছে বেশ উপরের দিকেই। গ্যালাক্সি জি ফোল্ড ৩ একটি ব্যবহারযোগ্য স্মার্টফোন হওয়ার পাশাপাশি একটি ফোল্ডেবল ডিভাইসও বটে। ফোল্ডেবল ডিভাইস হওয়ার দরুণ অন্য যে কোনো স্মার্টফোনের তুলনায় জি ফোল্ড ৩ এ মাল্টিটাস্কিং এক্সপেরিয়েন্স তুলনামূলকভাবে অনেক উন্নত।

দেখে নেওয়া যাক স্যামসাং গ্যালাক্সি জি ফোল্ড ৩ এর স্পেসিফিকেশন:
ডিসপ্লে: ৭.৬ইঞ্চি
প্রসেসর: স্ন্যাপড্রাগন ৮৮৮
মেইন ক্যামেরা: ১২মেগাপিক্সেল থ্রিপল ক্যামেরা
ফ্রন্ট ক্যামেরা: ১০মেগাপিক্সেল
র্যাম: ১২জিবি
স্টোরেজ: ২৫৬জিবি/৫১২জিবি
ব্যাটারি: ৪৪০০মিলিএম্প
দাম: ১ হাজার ৫৯৯ মার্কিন ডলার

ওয়ানপ্লাস ৯ প্রো
স্মার্টফোনের কাতারে অল্প দিনেই নিজেদের স্থান দখল করে নিয়েছে ওয়ানপ্লাস। হ্যাসেলব্লেড-টিউনড ক্যামেরার কল্যাণে ওয়ানপ্লাস ৯ প্রো এর ক্যামেরাও তালিকার অন্যসব ফোনের ক্যামেরার সঙ্গে টক্কর দিবে সমানে। ফোনটিতে টপ অফ দ্যা লাইন, স্ন্যাপড্রাগন ৮৮৮ প্রসেসরের পাশাপাশি কোয়াড ক্যামেরা সেটাপ ফোনটিকে যেকোনো ধরনের ব্যবহারকারীর জন্য একটি আকর্ষণীয় ডিলে পরিণত করেছে।

একনজরে ওয়ানপ্লাস ৯ প্রো এর স্পেসিফিকেশন:
ডিসপ্লে: ৬.৭ইঞ্চি
প্রসেসর: স্ন্যাপড্রাগন ৮৮৮
মেইন ক্যামেরা: ৫০মেগাপিক্সেল কোয়াড ক্যামেরা
ফ্রন্ট ক্যামেরা: ১৬মেগাপিক্সেল
র্যাম: ৮জিবি/১২জিবি
স্টোরেজ: ১২৮জিবি/২৫৬জিবি
ব্যাটারি: ৪৫০০মিলিএম্প
দাম: ৬৪ হাজার ৯৯৯টাকা

শাওমি মি ১১ আলট্রা
গত কয়েক বছর ধরেই শাওমি স্মার্টফোন প্রেমীদের পছন্দের তালিকায় শীর্ষে রয়েছে। শাওমি মি ১১ আলট্রা ফোনটি জানা অজানা অসংখ্য চমকে পরিপূর্ণ। তিনটি ৪৮মেগাপিক্সেল ব্যাক ক্যামেরা, একটি ১.১ইঞ্চি সেকেন্ডারি ডিসপ্লে থেকে শুরু করে একটি ফোনে যতোসব প্রযুক্তিকে জায়গা দেওয়া সম্ভব, তার সবটুকুই নিশ্চিত করেছে শাওমি। এজন্য এ বছরের সেরা স্মার্টফোনের তালিকায় নিজের জায়গা দখল করতেও সময় লাগেনি ফোনটির।

একনজরে শাওমি মি ১১ আলট্রা এর স্পেসিফিকেশন:
ডিসপ্লে: ৬.৮১ইঞ্চি
প্রসেসর: স্ন্যাপড্রাগন ৮৮৮
মেইন ক্যামেরা: ৫০মেগাপিক্সেল থ্রিপল ক্যামেরা
ফ্রন্ট ক্যামেরা: ২০মেগাপিক্সেল
র্যাম: ৮জিবি/১২জিবি
স্টোরেজ: ২৫৬জিবি/৫১২জিবি
ব্যাটারি: ৫০০০মিলিএম্প
দাম: ১ হাজার ২৯৯ মার্কিন ডলার

Related Articles

Back to top button