ত্বক ফর্সা করতে সাহায্য করে কোন ৫ খাবার? না জানলে মিস করবেন

Written by News Desk

Published on:

নানা কারণে ত্বকের উজ্জ্বলতা কমতে থাকে। তার মধ্যে যত্নের অভাব তো রয়েছেই, আরেকটি বড় কারণ হলো সঠিক খাবার না খাওয়া। বাইরে বের হলে রোদ, দূষণ আপনার ত্বকের উজ্জ্বলতা দূর করতে পারে। বাড়িতে বসে তাই ত্বকের যত্ন নিতে হবে। সেইসঙ্গে খেতে হবে এমন সব খাবার যেগুলো ত্বকের উজ্জ্বলতা বাড়াতে কাজ করে। জেনে নিন ত্বক ফর্সা করতে সাহায্য করে কোন ৫ খাবার-

চকোলেট খাবেন যে কারণে

প্রায় সবার কাছেই পছন্দের একটি খাবার হলো চকোলেট। এটি যে শুধু খেতেই সুস্বাদু তা কিন্তু নয়। সেইসঙ্গে এটি নানা ‍গুণে সমৃদ্ধ। আপনি যদি চকোলেট পছন্দ করে থাকেন তবে আপনার জন্য সুখবর হলো, এটি ত্বক ফর্সা করতে কাজ করে। চকোলেটের মধ্যে থাকা কোকোয়া ত্বককে ভেতর থেকে আর্দ্র রাখে। ফলে ত্বক অনেকটাই উজ্জ্বল দেখায়। তবে এক্ষেত্রে মিল্ক চকোলেট বাদ দিয়ে খেতে হবে ডার্ক চকোলেট। ডার্ক চকোলেটে কোকোয়ার পরিমাণ থাকে বেশি। সেইসঙ্গে থেকে অ্যান্টি অক্সিডেন্টও। যে কারণে ত্বক সুন্দর রাখা সহজ হয়।

গাজর খাওয়ার উপকারিতা

গাজর যেমন সুস্বাদু, তেমনই এর উপকারিতা। গাজর ত্বকের জন্যও ভীষণ উপকারী। নিয়মিত গাজর খেলে ত্বকের অনেক সমস্যা দূর হবে। কারণ গাজরে থাকে বিটা ক্যারোটিন। এটি এক ধরনের অ্যান্টি অক্সিডেন্ট। এতে আরও থাকে ভিটামিন এ। এসব উপাদান ত্বকের উজ্জ্বলতা বাড়াতে কাজ করে। গাজর খেলে তা ইউভি রশ্নি প্রতিরোধে সাহায্য করে। সেইসঙ্গে দূর হবে ত্বকের শুষ্কভাবও।

টক দই খান নিয়মিত

খাবারের তালিকায় টক দই রাখার উপকারিতা অনেক। এটি আমাদের ত্বক ভালো রাখতেও কাজ করে। অনেকে ফেসপ্যাকে টক দই ব্যবহার করেন। এছাড়া টক দই খেলেও ভালো থাকে ত্বক। নিয়মিত টক দই খেলে তা আপনাকে দেবে মসৃণ ও দাগহীন ত্বক। এতে ত্বক আরও বেশি উজ্জ্বল হবে।

ত্বক উজ্জ্বল করবে আমন্ড

ত্বকের জন্য অন্যতম উপকারী উপাদান হলো আমন্ড বা আমন্ড অয়েল। এটি বিভিন্ন স্কিন প্রোডাক্টেও ব্যবহার করা হয়। ত্বকের পাশাপাশি শরীর ভালো রাখতে কাজ করে এই বাদাম। ত্বকের সুস্থতার জন্য এটি সমান গুরুত্বপূর্ণ। নিয়মিত আমন্ড খেলে তা রোদের কারণে সৃষ্ট ত্বকের ক্ষতি থেকে বাঁচায়। আমন্ডে আছে প্রচুর ভিটামিন ই। এটি ত্বককে টানটান রাখতে কাজ করে।

রসুন

রসুন উপকারী ভেষজ। এটি নানা পদের রান্নায় ব্যবহার করা হয়। কিন্তু এই ভেষজ আমাদের ত্বক ভালো রাখতে কাজ করে তা কি জানতেন? আপনি যদি প্রতিদিন সকালে খালি পেটে এক কোয়া রসুন খেতে পারেন তবে ত্বকের উজ্জ্বলতা বাড়ানো সহজ হবে। কারণ এতে আছে স্কিন প্রোটেক্টিভ পলিফেনল।

Related News