চিনি আমাদের সাস্থের পক্ষে উপকারী নাকি ক্ষতিকর? এই বিষয়ে অবশ্যই জেনেনিন

Written by News Desk

Published on:

চিনি খুব স্বাস্থ্যকর কোন খাদ্য উপাদান নয়। আমরা সাধারনত মুখের স্বাদে অর্থাৎ রান্নায় স্বাদ আনতে চিনির ব্যবহার করে থাকি। চিনি ডায়াবেটিস এর সূত্রপাত ঘটায়। এছাড়া চিনি স্বাভাবিকের তুলনায় ওজন বৃদ্ধিও ঘটিয়ে থাকে। এ কারণে অনেকেই চিনি খেতে পছন্দ করে না। কিন্তু মিষ্টি একদম বাদ রাখাটাও অসম্ভব। তাই যারা চিনি খেতে পছন্দ করে না তাদের ক্ষেত্রে এটি যথেষ্ট সমস্যার একটি বিষয় হয়ে দাঁড়ায়। এক্ষেত্রে স্বাস্থ্য বিশেষজ্ঞরা চিনির বিকল্প হিসেবে মধু খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন। তাদের মতে মধু প্রাকৃতিক শক্তি হিসেবে কাজ করে থাকে।

এছাড়া মধু খাওয়া স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারী। মধুতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান শরীরে বিভিন্ন রোগ প্রতিরোধের ক্ষমতা বাড়িয়ে থাকে।

প্রতিদিন সকালে এক চামচ মধু এমনি খেলে বা দুধের সঙ্গে মিশিয়ে খেলে সেটি শরীরের কর্ম ক্ষমতা ও মনোযোগ বাড়াতে সাহায্য করে। এছাড়া বাড়তি ওজন কমাতে মধু খুবই উপকারী একটি উপাদান। যারা ওজন কমাতে চান তারা প্রতিদিন সকালে এক গ্লাস গরম জলে এক চামচ মধু ও লেবুর রস মিশিয়ে খেলে তা ওজন কমাতে সাহায্য করে। এছাড়া যাদের ঠান্ডা লাগা বা কাশির সমস্যা রয়েছে তাদের জন্য মধু খুবই উপকারী। প্রতিদিন সকালে খালি পেটে কয়েকটি তুলসী পাতার সাথে মধু মিশিয়ে খেলে সেটি কাশি কমাতে উপশমকারী। ডায়াবেটিস আক্রান্ত রোগীরা ছাড়া যারা শারীরিকভাবে সুস্থ তারা সারাদিনে এক থেকে দুই চামচ মধু খেতে পারে। কিন্তু ডায়াবেটিস রোগীদের জন্য মধুও বেশি খাওয়া উচিত নয়, কারণ এটি রক্তের সুগারের মাত্রাকে সম্পূর্ণভাবে নিয়ন্ত্রণ করতে পারে না। এছাড়া ক্যান্সার আক্রান্ত রোগীদের ক্ষেত্রে মধু ব্যবহার করা হয়। ক্যান্সারে আক্রান্ত রোগীদের শক্তির প্রয়োজনে বিভিন্ন ফলের রসের সঙ্গে মধু মিশিয়ে খাওয়ানো হয়। এছাড়া যেসব রোগীর শরীরে ক্যালরির পরিমাণ বেশি দরকার তাদের ক্ষেত্রে মধুর কোনো বিকল্প নেই।

Related News