অনেকেরই ঘুমোনোর সময় মুখ থেকে লালা ঝরে, এর কারণ কি জানেন? অবশ্যই জেনেনিন

Written by News Desk

Published on:

সুস্থ শরীরের জন্য ঘুম আমাদের অত্যন্ত প্রয়োজনীয়।

অনেকেরই ঘুমানোর সময় নিজের অজান্তেই মুখ দিয়ে লালা ঝরে। শিশুদের ক্ষেত্রে এটি বেশি দেখা যায়। বড়োদের যদি এরকম লালা ঝরে তবে তা একদমই লজ্জাজনক নয়। কারণ লালা অসুস্থতার কারণে মুখ দিয়ে ঝরতে পারে। যদি আপনার এরকম হয়ে থাকে তাহলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন।

মুখ দিয়ে লালা ঝরা স্বাভাবিক ঘটনা হতে পারে কারণ আমরা যখন ঘুমায় তখন অন্যান্য পেশির মতো আমাদের মুখের পেশিগুলিও নিষ্ক্রিয় থাকে। পেশিগুলি তখন সেই লালা গুলিকে ভেতরে ধরে রাখতে পারে না। এবং তা মুখ দিয়ে বাইরে বেরিয়ে আসে। আবার কোনো কোনো সময় এটি অসুখের লক্ষণও হতে পারে। ঘুমের অভাব বা কোনো স্বাস্থ্যগত সমস্যার কারণে এমনটা ঘটে থাকে।

আসুন জেনে নিই আর কি কি কারণে এমন হয়ে থাকে–

ঘুমের ভঙ্গিমা:
আপনার ঘুমের ভঙ্গিমা লালা ঝরার জন্য অনেকাংশে দায়ী। আপনি যদি চিৎ হয়ে ঘুমোন তবে সেই লালা আপনার মুখ দিয়ে বের হতে পারে না। তবে যদি আপনি পাশফিরে কিংবা উপুর হয়ে ঘুমোন তাহলে লালা সহজেই বাইরে বেরিয়ে আসে।

বন্ধ সাইনাস:
সর্দি কাশির কারণে নাক যখন বন্ধ থাকে তখন মুখ দিয়েই নিঃশ্বাস নিতে হয় এবং ঘুমানোর সময় মুখ হা হয়ে যায় ।এবং তার কারণে লালা বাইরে বেরিয়ে আসে। অনেকের জন্মগত নাসারন্ধ সরু হয়। তাদের ক্ষেত্রে এই ঘটনা প্রতিনিয়ত ঘটতে দেখা যায়।

জিইআরডি:
এটি একটি হজমের সমস্যা জনিত রোগ। এই রোগ থাকলে খাবার গিলতে অসুবিধা সৃষ্টি হয়। কোনো খাবার যখন খাওয়া হয় তখন তা গলায় আটকে যাচ্ছে বলে মনে হয়। অনেক সময় এই কারণেও মুখের লালা ঝরতে পারে।

ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়া:
শারীরিক কোনো অসুখ থেকে থাকলে আমরা নানা রকমের ঔষধ গ্রহন করি। এবং সেখান থেকেও হতে পারে আমাদের এই লালাজনিত সমস্যা।

এই লালা ঝরা রোগ থাকলে আপনার কি করা উচিত তা কি আপনি জানেন? আসুন তবে জেনে নিই–

এই সমস্যা যদি খুব বেশি হয়ে থাকে তবে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত। আর কিছু কিছু বিষয় মেনে চললে এটি কিছুটা কম করা যায়। যেমন- ঘুমের ভঙ্গিমাটি আমাদেরকে বদলাতে হবে। এছাড়া এই সমস্যার জন্য লেবুর খোসা খেতে পারেন।

Related News