সঠিক সময় ঘুমালে আপনার শিশু হবে মেধাবী! এই বিষয়ে বিস্তারিত জেনেনিন

Written by News Desk

Published on:

ঘুম মানুষের জীবনে খুবই গুরুত্বপূর্ণ বিষয়। তবে ঘুমের ও নির্দিষ্ট সময় রয়েছে। শিশুদের ঘুমেরও নির্দিষ্ট সময় রয়েছে। যে সময় ঘুমালে আপনার শিশুর মেধা ও স্মৃতিশক্তি বাড়বে সেই নির্দিষ্ট সময়টি হলো দুপুরের পরে। আপনার শিশু যদি দুপুর বেলার পরে ঘুমায় তাহলে তাকে ভালোভাবে ঘুমাতে দিন।

এই অভ্যাসটি খুবই ভালো।

দুপুরের পরের ঘুম শিশুদের মেধা ও স্মৃতিশক্তি বাড়ায়। সাম্প্রতিক এক গবেষণায় দেখা যাচ্ছে যেসব শিশুরা এখনো স্কুল যাওয়া শুরু করেনি তাদের জন্য দুপুরের পরের ঘুমটি খুবই গুরুত্বপূর্ণ।

মনোবিজ্ঞানী রেবেকা স্পেন্সার তার দুই ছাত্রী সহ স্কুল যাওয়া শুরু করেনি এমন চল্লিশটি শিশুকে নিয়ে গবেষণা করেছেন। এবং গবেষণা করে জানাচ্ছেন দুপুরের পরে যে শিশু এক ঘণ্টা করে ঘুমায় তাদের শিখন ক্ষমতা ও স্মৃতিশক্তি বৃদ্ধি পায়।

এই গবেষণাটি প্রথম রেবেকা স্পেন্সার ও তার দুই সহযোগী ছাত্রী প্রথম করেন। তিনি বলেন দুপুরের পরের ঘুম একটা বাচ্চার জন্য খুবই উপকারী। যে বাচ্চা দুপুরের পরে ঘুমায় তারা অনেক তাড়াতাড়ি কিছু শিখতে পারে এবং তারা অনেক সহজে সবকিছু মনে রাখতে পারে।

এই গবেষণায় অংশগ্রহণকারী বাচ্চাদের একটি খেলা খেলানো হয়। খেলাটি মনে রাখার খেলা। সকাল বেলায় শিশুদেরকে কয়েকটি ছবি দেখানো হয়। এবং ছবিতে কোথায় কী কী পার্থক্য রয়েছে তার মনে রাখতে বলা হয়। এরপর কিছু শিশুকে দুপুরের পর ঘুমোতে দেওয়া হয়। এবং কিছু শিশুকে দুপুরের পর ঘুমোতে দেওয়া হয় না।

পরদিন পরীক্ষা করে দেখা যায় যারা দিনের বেলা ঠিকঠাক মতো ঘুমিয়েছে তারাই ৭৫% জিনিস মনে রাখতে পেরেছে। আর যারা শুধুমাত্র রাতে ঘুমিয়েছে দিনে ঘুমায়নি তারা ৩৫% ঠিকঠাক মনে রাখতে পেরেছে। এই গবেষণার ফলটি ন্যাশনাল অ্যাকাডেমি অব সায়েন্স সাময়িকীতে প্রকাশিত হয়েছে।

Related News