March 28, 2024 | 11:01 PM

শিশু থেকে শুরু করে বৃদ্ধ কেক কমবেশি সবারই পছন্দ। কেক পছন্দ করেন না এমন মানুষ খুঁজে পাওয়া কঠিন। কেকের মধ্যেও বিভিন্ন ধরণের ফ্লেভার রয়েছে আর এক এক জনের এক এক ধরণের কেক পছন্দ। আবার যারা ডিম খেতে পছন্দ করেন না তাদের জন্য রয়েছে ডিম ছাড়া অর্থাৎ এগলেস কেক।

খুব সাধারণ কিছু উপকরণ দিয়েই বাড়িতে বানানো যায় কেক। কীভাবে বাড়িতে ভ্যানিলা স্পঞ্জ কেক তৈরি করবেন চলুন জেনে নেওয়া যাক।

উপকরণ
১কাপ ময়দা
১কাপ কেকের চিনি
৪ টেবিল চামচ কর্নফ্লাওয়ার
১ চা চামচ বেকিং পাউডার
৩ টি ডিম
১চা চামচ ভ্যানিলা এসেন্স
প্রয়োজন অনুযায়ী বাটার পেপার
সামান্য মাখন

পদ্ধতি

প্রথমে চালুনিতে ময়দা, কর্নফ্লাওয়ার ও বেকিং পাউডার একত্রে ভালো করে চেলে নিতে হবে। অন্য একটি পাত্রে ডিম তিনটার সাদা অংশ বিটার দিয়ে ভালো করে বিট করে নিতে হবে। এটি লো স্পিডে ২-৩মিনিট পর্যন্ত করতে হবে। সাদা ভাব না আসা পর্যন্ত এই বিট করতে হবে। এর মাঝে চিনির গুঁড়া দিয়ে অল্প অল্প করে বিট করে যেতে হবে আরও কিছুক্ষণ। একদম ক্রিমি ফোম তৈরি হবে যাবে। লো স্পিডে রেখে ওই বিটার দিয়েই একে একে মিশিয়ে নিতে হবে ভ্যানিলা এসেন্স ও ডিমের কুসুম। এই রকম ভাবে ১০ থেকে ১৫ সেকেন্ড ঘোরালেই হয়ে যাবে।
এর পর চেলে রাখা ময়দার মিশ্রণটি এবারে খুব আস্তে মিশিয়ে দিতে হবে বিট করে নেওয়া ডিমের ব্যাটারের সঙ্গে। অল্প অল্প করে ময়দা নিয়ে একদিকে ঘুরিয়ে চামচের সাহায্যে করতে হবে এই কাজ। কোনোভাবেই ফোম নষ্ট না হয় সেদিকে খেয়াল রাখতে হবে। কেক টিনের মাপে বাটার পেপার কেটে বসিয়ে দিতে হবে এর ভেতরে। এর পর অল্প বাটার ব্রাশ করে উপর দিয়ে ব্যাটার ঢেলে দিতে হবে।

১৮০ ডিগ্রিতে ওভেন প্রি হিট করে বসিয়ে দিতে হবে ২৫ মিনিটের জন্য। ওভেন থেকে বের করে উপর দিয়ে একটা পরিষ্কার কাপড়ে ঢেকে রাখতে হবে একে যতক্ষণ না ঠান্ডা হচ্ছে। ঠান্ডা হলে ছুরি দিয়ে চারপাশ কেটে ডিমোল্ড করতে হবে এই ভ্যানিলা স্পঞ্জ কেক। বিকেলের নাস্তায়  বা অন্য যেকোন সময় খেতে ভালো লাগবে ভ্যানিলা স্পঞ্জ কেক।