March 29, 2024 | 6:34 AM

শীতকালীন সবজিগুলোর মধ্যে অন্যতম পুষ্টিকর একটি সবজি হচ্ছে ব্রোকলি। ব্রোকলি বা সবুজ ফুলকপি হলো একটি কপিজাতীয় সবজি। আগে এই সবজিটি আমাদের দেশে খুব কম পাওয়া গেলেও, এখন এর সহজলভ্যতা বেড়েছে। শীতকালীন সবজি হিসেবে ব্রোকলি বর্তমানে আমাদের দেশে প্রচুর পরিমাণে চাষ করা হচ্ছে।

ব্রোকলি প্রস্তুত করা সহজ, কাঁচা এবং রান্না উভয়ভাবে খাওয়া যায়। ব্রোকলিকে বলা হয় মোটামুটি সব পুষ্টি উপাদানের আধার। সেদিক থেকে যেকোনো সবজির সঙ্গে পাল্লায় উপরেই থাকবে এটি। এই সবজিটি স্বাস্থ্যের জন্যও অনেক উপকারী। দেহের বিভিন্ন রোগ নিরাময়ে জাদুর মত কাজ করে ব্রোকলি।

পুষ্টিবিদেরাও ব্রোকলিকে দারুণ পুষ্টিকর সবজি বলেন। আমেরিকান ক্যান্সার রিসার্চ ইনস্টিটিউটের তালিকায় ক্যান্সার প্রতিরোধী দশম খাবার হিসেবে স্থান করে নিয়েছে ব্রোকলি। পুষ্টিবিদদের তথ্য অনুযায়ী, ব্রোকলিতে আয়রনের পরিমাণ অনেক থাকে। ভিটামিন এ-এর একটি ভালো উৎস। এছাড়া এটি ত্বকের জন্য ভালো। কোলেস্টেরল কমাতে সাহায্য করে। প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট আছে এতে। এতে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম রয়েছে। যা শরীর থেকে বর্জ্য পদার্থ দূর করতে সাহায্য করে।

চলুন এবার জেনে নেয়া যাক ব্রোকলির অন্যান্য স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে-

কোষ্ঠকাঠিন্য প্রতিরোধক

ব্রোকলিকতে প্রচুর ডায়াটারি আঁশ থাকায় এটি কোষ্ঠকাঠিন্য প্রতিরোধে সহায়তা করে।

ত্বক সুন্দর রাখে

ব্রোকলিতে আছে ভিটামিন সি যা ত্বককে সুন্দর করে। এছাড়াও এই সবজিটি তারুণ্য ধরে রাখতে বেশ সহায়ক।

এলার্জির প্রতিক্রিয়া ও প্রদাহ কমায়

ব্রোকলিতে উল্লেখযোগ্য পরিমান ওমেগা -৩ ফ্যাটি এসিড আছে যা প্রদাহ কমকারক হিসেবে দেহে ভূমিকা পালন করে।

ক্যান্সার প্রতিরোধক

ব্রোকলির সেলিনিয়াম ও বিটা ক্যারোটিন যৌথ ও ভিটামিন সি প্রোস্টেট, কোলন, ফুসফুস, যকৃত, স্তন ও প্যানক্রিয়াটিক ক্যান্সারের বিরুদ্ধে লড়তে সাহায্য করে।

হাড়ের জন্য উপকারী

ব্রোকলি তে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম এবং ভিটামিন কে থাকে। এই উভয় উপাদানই হাড়ের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং অস্টিওপোরোসিস প্রতিরোধ এ সাহায্য করে।

ওজন নিয়ন্ত্রণ করে

ব্রোকলিতে আঁশ বেশি, চর্বি ও ক্যালরি কম। তাই বেশি পরিমাণ ব্রোকলি খেলে কোনো ক্ষতি নেই। বেশি লৌহ থাকায় ডায়েটের সময় ব্রোকলি থেকে ঝিম ধরা ভাব দূর হয়।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়

ব্রোকলি দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সহায়তা করে। এতে প্রচুর ভিটামিন এ থাকায় ত্বকে ব্যাকটেরিয়া সংক্রমণ হতে বাধা দেয়। সর্দি-কাশিও ঠেকাতে পারে ব্রোকলি।

অ্যান্টি-অক্সিডেন্ট

ব্রোকলিতে ভিটামিন কে, আয়রন আর পটাশিয়ামের পাশাপাশি প্রচুর পরিমাণ ফ্ল্যাভিনয়েড, লিউটেন, ক্যারোটিনয়েড, বিটা-ক্যারোটিনসহ উচ্চমানের নানা অ্যান্টি-অক্সিডেন্ট থাকে। শীতের সময় সুস্থতার জন্য তাই খাদ্যতালিকায় রাখুন ব্রোকলি।

এছাড়াও ব্রোকলি ত্বক পরিষ্কার করে। এটি কোলেস্টেরল কমাতে সাহায্য করে। প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট আছে ব্রোকলিতে। আছে ক্যালসিয়াম। শরীর থেকে বর্জ্য পদার্থ দূর করতে সাহায্য করে ব্রোকলি।