March 29, 2024 | 12:46 AM

চেরা মরিচ থেকে শুরু করে বাটা মরিচ- রান্নার মশলায় যোগ করে আলাদা মাত্রা। কম ঝাল খান কিংবা ঝাল খেতে পারেন না, এমন মানুষও রান্নায় আলাদা গন্ধ ও ঝাঁজ আনতে নিদেনপক্ষে একটা গোটা কাঁচামরিচ দেন। অর্থাৎ মরিচ বিনা রান্নাঘর প্রায় নেই বললেই চলে। আবার রোজের মরিচ রোজ কিনে আনাও মুশকিলের। তাই অনেকেই বাজারে গিয়ে অনেকটা মরিচ একসঙ্গে কিনে আনেন।

কিন্তু মরিচ দীর্ঘ দিন ঘরে জমিয়ে রাখার অনেক সমস্যা। সহজেই মরিচ শুকিয়ে যায়। নষ্টও হয়ে যায় সহজে। ফ্রিজে রাখলে সাময়িক তাজা থাকলেও একটা নির্দিষ্ট সময়ের পরে তা শুকিয়েই যায়। দীর্ঘ দিন মরিচ মজুত রাখতে চাইলে কিছু উপায় অবলম্বন করুন। এতে মরিচকে রাখতে পারবেন সতেজ। জেনে নিন সে সব উপায়—

১. বায়ুরুদ্ধ কোনও ঢাকা পাত্র থাকলে তাতে রাখুন কাঁচামরিচ। রাখার আগে পাত্রের নীচে হালকা নরম কাপড় বিছিয়ে দেবেন। মরিচের বৃন্ত ছিঁড়ে রাখুন। এতে মরিচ সহজে পচে না। এবার মুখ বন্ধ পাত্রটি অন্য আর একটি নরম কাপড়ে ঢেকে নিন। বাড়ি থেকে দীর্ঘ দিনের জন্য কোথাও বেড়াতে গেলেও এইভাবে রেখে যেতে পারেন কাঁচামরিচ। এর পর এই পাত্র ফ্রিজে ঢুকিয়ে রাখতেও পারেন।

২. আরও ভাল ফল পেতে অ্যালুমিনিয়াম ফয়েল পেঁচিয়ে রাখুন মরিচ। অনেকেই বাড়িতে অ্যালুমিনিয়ামের ফয়েলে টিফিন প্যাক করেন। তেমন ফয়েলে বৃন্তহীন মরিচ রাখুন। ভাল করে মুড়ে দিন তার দু’দিক। এর পর তাকে চালান করে দিন ফ্রিজে। ৫ ঘণ্টা রাখার পর ফ্রিজ থেকে বের করে বায়ুরোধক পাত্রে ঢুকিয়ে ফের রেখে দিন ফ্রিজে। এই উপায় এক সপ্তাহেরও বেশি সময় ধরে কাঁচামরিচকে তাজা রাখবে।

৩. চেন টানা ছোট ব্যাগে রাখতে পারেন মরিচ। এ ক্ষেত্রেও মরিচর বৃন্ত ছিঁড়ে নেবেন। এই ব্যাগ ফ্রিজে রাখুন।

তবে মনে রাখবেন, যে উপায়ই অবলম্বন করুন না কেন, তাতে দিন দশেকের বেশি মরিচকে তাজা রাখা যায় না। তাই দিন দশেক ব্যবহার করার মতোই মরিচ কিনুন এক বারে।