এই ৫টি সবজি খেলে আপনার শিশু দ্রুত লম্বা হবে! বলছে গবেষণা

Written by News Desk

Published on:

শিশু লম্বা হবে কি না, হলে ঠিক কতটা হবে তা নিয়ে চিন্তিত থাকেন প্রায় সব মা-বাবাই। বিশেষ করে মায়েদের চিন্তা যেন ফুরায় না। যদিও ভালো মানুষ হিসেবে গড়ে ওঠার জন্য উচ্চতা কিংবা গায়ের রং জরুরি নয়। কিন্তু নিজের সন্তানকে হৃষ্টপুষ্ট কে না দেখতে চান! সন্তান লম্বা-চওড়া হলে যেন মা-বাবার চোখের শান্তি।

একজন মানুষ কতটা লম্বা হতে পারে তার পেছনে তার জিনগত ভূমিকা রয়েছে। তবে কিছু কারণে শিশুর বেড়ে ওঠা বিলম্বিত হতে পারে। শিশু যদি সঠিক খাবার না খায় তবে সে দ্রুত বাড়বে না। চিকিৎসকদের মতে, ছোটবেলা থেকে শিশুকে সঠিক ও পুষ্টিকর খাবার খাওয়ালে তার বৃদ্ধি দ্রুত হবে। এমন কিছু সবজি আছে যেগুলো শিশুকে নিয়মিত খাওয়ালে শিশুর উচ্চতা বাড়বে। চলুন জেনে নেওয়া যাক এমন ৫ সবজি সম্পর্কে-

মটরশুঁটি

সবুজ রঙের গোল গোল দানার মতো। এটি খাওয়া হয় নানাভাবে। বিভিন্ন ধরনের রান্নায় ব্যবহার করা হয় মটরশুঁটি। নুডলস, পাস্তা, সালাদ ইত্যাদিতে মটরশুঁটি মিশিয়ে শিশুকে খেতে দিতে পারেন। এতে আছে প্রচুর ভিটামিন, লুটেন, প্রোটিন ও ফাইবার, যা শরীরের স্বাভাবিক বৃদ্ধিতে সাহায্য করে থাকে। শিশুকে নিয়মিত এই সবজি খাওয়ালে তার উচ্চতা বৃদ্ধি সহজ হবে। টাটকা মটরশুঁটি সেদ্ধ করেও খাওয়াতে পারেন।

সয়াবিন

শিশুর উচ্চতা বৃদ্ধিতে আরেকটি উপকারী সবজি হতে পারে সয়াবিন। এতে থাকে প্রচুর প্রোটিন, যা শিশুর হাড় মজবুত করতে ভীষণ কার্যকরী। হাড়ের গঠন মজবুত হলে শিশু হয়ে উঠবে আরও শক্তিশালী। নিয়মিত সয়াবিন খাওয়ালে শিশু উচ্চতা বাড়বে দ্রুত।

পালং শাক

নানা পুষ্টিগুণে ভরপুর পালং শাক। সবচেয়ে জনপ্রিয় শাকগুলোর মধ্যেও এটি একটি। এতে আছে প্রচুর খনিজ, ভিটামিন ও ফাইবার। তাই নিয়মিত শিশুকে পালং শাক খেতে দিন। কারণ এই শাকে থাকা প্রয়োজনীয় উপাদানগুলো শিশুর উচ্চতা বাড়াতে সাহায্য করবে। শুধু শাক খেতে না চাইলে নানা উপায়ে খেতে দিতে পারেন। পাকোড়া, স্যুপ, সালাদ তৈরি করে দিতে পারেন। এতে শিশু পছন্দ করে খাবে।

শালগম

উচ্চতা বৃদ্ধিতে সাহায্য করতে পারে শালগম। শীতকালীন এই সবজিও অনেক উপকারী। এতে থাকে প্রচুর ভিটামিন, মিনারেল, ফাইবার, প্রোটিন, এবং ফ্যাট। শালগমের ফাইবার উচ্চতা বৃদ্ধির জন্য কার্যকরী। মৌসুমী এই সবজি শিশুর পাতে রাখুন। এতে তার উচ্চতা বাড়বে দ্রুত।

ঢেঁড়স

জনপ্রিয় সবজিগুলোর একটি হলো ঢেঁড়স। ইংরেজিতে লেডিস ফিঙ্গার নামে পরিচিত এই সবজি খেতেও ভীষণ সুস্বাদু। সেইসঙ্গে এর উপকারিতাও অনেক। ভিটামিন, মিনারেল, কার্বোহাইড্রেট ও ফাইবারযুক্ত ঢেঁড়স শিশুর উচ্চতা বৃদ্ধির গতি বাড়িয়ে দেয়। এর ফাইবার গ্রোথ হরমোনকে সক্রিয় করে তোলে। বুঝতেই পারছেন, শিশুকে কেন প্রতিদিন ঢেঁড়স খেতে দেওয়া জরুরি।

Related News