সাবধান! দুধ চা পানে ৮টি মারাত্মক ক্ষতিকর দিক, জেনেনিন অবশ্যই

Written by News Desk

Published on:

সকালে ঘুম থেকে উঠে দুধ চা খাওয়ার অভ্যাস আমাদের অনেকেরই আছে। অনেকেই আবার দিনে কয়েকবার চা খেয়ে থাকেন। কাজের ফাঁকে, অবসরে, আড্ডায় চা না হলে যেন চলেই না।
তবে কখন ভেবে দেখেছেন কি, এই মুখরোচক দুধ চা আপনার স্বাস্থ্যের জন্য কতটা ভালো?

পুষ্টিবিদ আয়শা সিদ্দিকা দুধ চায়ের ক্ষতিকর দিক নিয়ে আলোচনা করেছেন। তিনি বলেছেন, দিনে যদি ৫ থেকে ৬ বার দুধ চা পান করে থাকেন, তাহলে এখনই সচেতন হন। কারণ মাত্রাতিরিক্ত চা পান করা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর, আর তার সঙ্গে যদি দুধ ও চিনি কিংবা কনডেন্স মিল্ক যোগ করা হয় ক্ষতির পরিমাণ আরও বেড়ে যায়। সারাদিনে একজন সুস্থ ব্যক্তির ২ থেকে ৪ কাপের বেশি চা খাওয়া উচিত না।

চা পানীয় হিসেবে খুবই স্বাস্থ্যকর। কেননা চাতে ক্যাফেইনের পাশাপাশি ক্যাটেচিন নামক এন্টি এক্সিডেন্ট থাকে। কিন্তু চায়ের সঙ্গে যদি দুধ মেশানো হয় তবে দুধের কেজিন প্রোটিন আর ক্যাটেচিন রি-অ্যাকশন করে এন্টিঅক্সিডেন্টের গুণ নষ্ট করে দেয়, পাশাপাশি চা-কে এসিডিক করে ফেলে। যার কারণে ইনফ্লামেশন হয়। আর চিনি যোগ করলে সেই ক্ষতি আরও বেড়ে যায়। চলুন এবার জেনে নেয়া যাক দুধ চায়ের ক্ষতিকর দিকগুলো-

>> অতিরিক্ত দুধ চা পান করলে পেট ফাঁপা বা ব্লোটিং হয়।

>> এর ফলে পুষ্টির ঘাটতি দেখা দিতে পারে।

>> এই চা স্ট্রেস ও দুশ্চিন্তা বাড়ায়।

>> ব্রণ ওঠার প্রবণতা বৃদ্ধি পায়।

>> কোষ্ঠকাঠিন্যের সমস্যা দেখা দেয়।

>> অ্যাডিকশন বাড়ায়।

>> অনিদ্রা দেখা দেয়।

>> রক্তচাপ উঠা-নামা করে।

চায়ের উপকারিতা ঠিকভাবে পেতে রং চা মধু ও আদা দিয়ে খাওয়া ভালো। এছাড়া গ্রিন টি, লেমন টি, হারবাল টি ইত্যাদি স্বাস্থ্যের জন্য উপকারী হয়।

Related News