কি করবেন,প্রস্রাব ধরে রাখতে না পারলে

প্রস্রাব ধরে রাখতে সমস্যা হওয়ার কারণ হঠাৎ মূত্রথলি সংকুচিত বা সরু হওয়া অথবা যখন সংকুচিত হওয়া উচিত, তখন না হয়ে বেশি প্রস্রাবে পরিপূর্ণ হওয়া। ফলে প্রবল চাপে ইচ্ছা না থাকলেও প্রস্রাব বেরিয়ে আসে। এ ছাড়া মূত্রনালি ঘিরে থাকা পেশি ঠিকমতো কাজ না করলেও এ সমস্যা হতে পারে। অনেক সময় এ সমস্যা হঠাৎ করে অল্পদিনের জন্য দেখা দেয়। বিভিন্ন অসুখের জন্য হয়ে থাকে এবং সেই অসুখের চিকিৎসা করলে এটিও চলে যায়।

অন্য সমস্যা হলো ক্রনিক, যা দীর্ঘস্থায়ী। স্ট্রেস বা চাপজনিত কারণে অনেক সময় এ সমস্যা দেখা দেয়। পুরুষের ক্ষেত্রে অনেক সময় প্রস্টেট গ্রন্থির সার্জারির পর এটি দেখা দেয়। কোনো কারণে এ সার্জারির সময় স্নায়ু বা মূত্রনালির চারপাশের পেশি আঘাত পেলে তা অকেজো হয়ে পড়তে পারে বা তার শক্তি খর্ব হতে পারে। নারীদের ক্ষেত্রে সন্তান জন্ম দেওয়ার সময় বা বেশি ওজন বাড়লে কিংবা অন্য কোনো কারণে পেটের নিচের পেশিগুলো শিথিল হয়ে পড়লে তখন মূত্রথলি ঠিকমতো প্রস্রাব ধরে রাখতে পারে না।

অনেক সময় প্রস্রাবের পরও মূত্রথলি সম্পূর্ণ খালি হয় না। একটু একটু করে বের হতে থাকে। মূত্রথলির পেশিগুলো কমজোর হয়ে পড়লে বা অন্য কোনো বাধায় (যেমন- মূত্রনালি কোনো কারণে ছোট হলে কিংবা পুরুষের ক্ষেত্রে প্রস্টেট গ্রন্থি বড় হলে) এটা ঘটতে পারে। মূত্রনালি যে পেশিগুলো চেপে ধরে রাখে, সেগুলো তার জোর হারালে, সব সময় একটু একটু প্রস্রাব বের হতে থাকে।

Related Posts

© 2022 Totka24x7 - Theme by WPEnjoy · Powered by WordPress