March 29, 2024 | 1:32 PM

ওজন নিয়ে চিন্তিত? রান্নাঘরেই লুকিয়ে ওজন কমানোর সহজ রাস্তা! কী ভাবছেন, খাবারদাবারের কথা বলছি? সে তো আছেই। কিন্তু তার পাশাপাশি রয়েছে কিছু জাদুকরী মশলাও।

রান্নায় স্বাদ বাড়াতে মশলার ব্যবহার হলেও এই মশলাই হতে পারে ওজন কমানোর ঘরোয়া টোটকা! ডায়েটে কোনো না কোনো উপায়ে এসব মশলা রাখলে, আপনার ওজন কমতে বাধ্য! জেনে নিন কোন কোন মশলার রয়েছে এমন গুণ-

দারুচিনি

তরকারি হোক, কেক হোক কিংবা স্মুদি- হাজারো রকম পদে এই মশলার ব্যবহার। কিন্তু ওজন কমানোতেও যে দারুচিনি সিদ্ধহস্ত, জানতেন কি? প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিড্যান্টযুক্ত এই মশলা রোজ সকালে এক গ্লাস জলের সঙ্গে খান। দারুচিনি শরীরের বিপাক হার বাড়ায়, পাশাপাশি ওজন কমাতেও সাহায্য করে।

জিরা

রান্নায় জিরা দেন তো? কিন্তু সেই জিরেই যে আপনার ওজন ঝরানোর ক্ষেত্রে অলক্ষ্যে কাজ করছে, এটা নিশ্চয়ই জানা ছিল না! আরো বেশি উপকার পাবেন জিরা ভেজানো জল খেলে। সারারাত ১ চা চামচ জিরা জলে ভিজিয়ে রাখুন। পরেরদিন ছেঁকে নিয়ে সেই জল পান করুন। ওজন ঝরবে দ্রুত।

ছোট এলাচ

রান্না তো বটেই, পানেও ব্যবহার করা হয় এই মিষ্টি মশলা। ছোট এলাচে রয়েছে মেলাটোনিন, যা শরীরের বিপাক হার বাড়ায়। ফলে শরীর থেকে মেদ ঝরে দ্রুত। রাতে ঘুমোতে যাওয়ার আগে একটু উষ্ণ গরম জলের সঙ্গে এলাচ খান।

হলুদ

তরকারি, ডাল, ঘণ্ট- প্রায় সব রান্নাই হলুদ ছাড়া অচল। এই হলুদ অতিরিক্ত মেদ ঝরাতেও সক্ষম। তরকারিতে তো হলুদ দেনই। খেতে পারেন হলুদ মেশানো চা-ও