পিঠের অতিরিক্ত মেদ কমাতে চান ,তাহলে এটি আপনার জন্য

Written by News Desk

Published on:

করোনাকালে বাড়িতে থেকে থেকে মেদ বেড়েই চলছে। অলস-অবসরে না হচ্ছে ডায়টে, না হচ্ছে ব্যায়াম। আর প্রতিদিন মুখরোচক খাবার তো আছেই মেন্যুতে। মেদ কিন্তু শুধু পেটেই জমে তা কিন্তু নয়, পিঠেও মেদ জমে। যা শারীরিক সৌন্দর্যকে ম্লান করে দেয়। পিঠের মেদ কমানোর সহজ উপায় হলো যা খাচ্ছেন তার চেয়ে বেশি ক্যালরি ঝরিয়ে ফেলা। কয়েকটি ব্যায়ামই পারে সে সমাধান করতে। জিমে না গিয়ে বাড়িতেও করতে পারেন ব্যায়ামগুলো। চলুন জেনে নেওয়া যাক সে ব্যায়ামগুলা কী কী।

রিভার্স হিপ রাইজ

যারা বাড়িতে নিয়মিত শরীরচর্চা করেন, তাদের কাছে ব্যায়ামের বল থাকে। যদি না থাকে, তাহলে কিনে নিতে পারেন। বলটি মাটিতে রেখে তার উপরে পেট চেপে, চোখ রাখুন নীচের দিকে। এবার শুয়ে পড়ুন। খেয়াল রাখবেন, হাত যেনো মেঝের উপরে সোজা ভর দিয়ে থাকে এবং হাঁটু থেকে যেনো পা মোড়া থাকে। হাতের পেশিতে ভর দিন। এবার বলের উপরে ভর করে গোড়ালি সোজা রেখে ধীরে ধীরে পা দুটি তুলুন। এই সময়ে বলটি যেনো স্থির থাকে। কয়েক সেকেন্ড রাখার পরে পা দুটি নামিয়ে নিন। এই ভাবে বেশ কয়েকবার করুন। সম্ভব হলে ধীরে ধীরে ব্যায়ামের সময় বাড়িয়ে নিন।

সুপারম্যান

পেটে ভর দিয়ে মেঝেতে উপুড় হয়ে শুয়ে পড়ুন। তার পরে শরীর যথাসাধ্য টানটান করুন। একসঙ্গে পা ও হাত দুটি মেঝে থেকে তুলুন ও নামান। মাটি থেকে অন্তত পক্ষে ৬ ইঞ্চি মতো হাত ও পা তুলুন। এই ভাবে বেশ কিছুক্ষণ করার পরে সম্ভব হলে মেঝে থেকে পেটটা খানিকক্ষণ তুলে ধরুন। তবে দেখবেন, যেনো নিয়ন্ত্রণ না হারায়। এই ব্যায়াম প্রথমে পাঁচ বার করে শুরু করুন। পরে দিনগুলো থেকে বাড়াতে পারেন।

স্পিডব্যাগ

একটি পা এগিয়ে, আর একটি পা পিছিয়ে নিয়ে খানিকটা লড়াই করার মতো ভঙ্গিতে দাঁড়ান। তারপর হাত দুটি চোয়ালের কাছাকাছি রাখুন। মোটামুটি ২ মিনিটের কাছাকাছি টাইমার দিন। সামনে কোনো অদৃশ্য জিনিস কল্পনা করে ঘুঁষি মারতে থাকুন। ওই সময়ের মধ্যে কতোবার ঘুঁষি মারতে পারেন, গুনে রাখুন। এই ভাবে ৩ সেট করুন।

Related News