শরীরের সব অঙ্গের মধ্যে পা সবচেয়ে বেশি নোংরা হয়, রাতে পা না ধুয়ে ঘুমালে হতে পারে অনেক সমস্যা ,দেখেনিন

শরীরের সব অঙ্গের মধ্যে পা সবচেয়ে বেশি নোংরা হয়। ফলে পা ছত্রাক-ব্যাকটেরিয়ার আবাসস্থলে পরিণত হয়। যদি নিয়মিত পা ধুয়ে না থাকেন; তাহলে জীবাণুরা ছড়িয়ে পড়তে পারে পুরো শরীরে। সেইসঙ্গে পায়ের চামড়া ওঠা, চুলকানি, ঘা, র‌্যাশ, আঙুলের ফাঁকে ফাঙ্গাল ইনফেকশনসহ চর্মরোগ হতে পারে।

চর্ম বিশেষজ্ঞের মতে, ঘুমানোর আগে পা না ধুয়ে বিছানায় ঘুমালে শারীরিক বিভিন্ন অসুখের সম্ভাবনা বেড়ে যায়। তাই রাতে ঘুমানোর আগে ভালো করে পার ধুতে হবে। এর ফলে বেশ কয়েকটি উপকারও পাবেন আপনি। যেমন-ত্বকের মৃত কোষ দূর হবে, রক্ত সঞ্চালন বাড়বে, জয়েন্ট এবং পেশীর ব্যথা দূর হবে।

জেনে নিন পা পরিষ্কার করার সঠিক উপায়

> একটি পাত্রে হালকা গরম জল নিন।
> জলের মধ্যে সামান্য লবণ বা ভিনেগার মিশিয়ে নিতে পারেন।
> এবার এই জলের মধ্যে ৫-১০ মিনিট পা ভিজিয়ে রাখুন।
> তারপর পা পরিষ্কার করতে একটি লুফাহ স্পঞ্জ ব্যবহার করুন।
> ভালো করে পায়ের আঙুলগুলো পরিষ্কার করতে ভুলবেন না।
> এরপর পা শুকনো তোয়ালে দিয়ে মুছে নিন।
> পায়ের আঙুলের ফাঁকে ভালো করে মুছে নিন। কারণ এখানেই ছত্রাক এবং ব্যাকটেরিয়াগুলো লুকিয়ে থাকে।
> পা মোছার পর কিছুটা নারকেল তেল হাতে নিয়ে ম্যাসাজ করুন। নারকেল তেল কেবল আপনার পা ময়েশ্চারাইজড করবে না, এতে অ্যান্টি-ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্যও আছে।
> এরপর একটি পাতলা মোজা পরে তবেই ঘুমাতে যান।

নিয়মিত ঘুমানোর আগে পা ধুলে যেসব উপকার মিলবে-

জয়েন্ট এবং পেশী ব্যথা সারবে

আমাদের পা পুরো শরীরের ওজন বহন করে। তারপর আবার টাইট বা ভুল মাপের জুতো পরাসহ বিভিন্ন কারণে পায়ে ব্যথা, ফাঙ্গাল ইনফেকশন ইত্যাদি হতে পারে।

তাই চুল, ত্বক এবং শরীরের অন্যান্য অংশের মতো পায়ের প্রতিও যত্নবান হতে হবে। রাতে হালকা গরম জলে পা ধুলে আপনি আরাম পাবেন। পায়ের জয়েন্ট এবং পেশীগুলো তখন স্বাচ্ছন্দ্যবোধ করবে।

শারীরিক তাপমাত্রা বজায় থাকবে

আয়ুর্বেদ শাস্ত্র অনুযায়ী, শরীরের তাপমাত্রা বজায় রাখতে নিয়মিত এভাবে পা ধোয়া উচিত। জুতো পরার করাণে পায়ের তাপ বেড়ে যায়। কারণ সারাদিন পা বন্ধ অবস্থায় থাকে। ঘুমানোর আগে পা ধুলে রাতে আরও ভালো ঘুম হবে।

বায়ু প্রবাহ হবে ভালোভাবে

সারাদিন পা মাটিতে বা জুতার মধ্যে থাকে। তাই পায়ের তলা কখনো আরাম পায় না। সেইসঙ্গে ছত্রাক-ব্যাকটেরিয়া তো আছেই! তাই রাতে ঘুমানোর আগে পা ভালো করে ধুয়ে নিলে, পায়ের তলায় বায়ু প্রবাহ ঘটবে ভালোভাবে।

পা এবং মস্তিষ্ক ঘুমানোর পর বিশ্রাম পায়। নিয়মিত পা ধুয়ে ঘুমালে আপনি স্বাচ্ছন্দ্যবোধ করবেন এবং যখন ঘুম থেকে উঠবেন তখন আর পায়ে ব্যথা বা অবশভাব থাকবে না।

খারাপ গন্ধ দূর করে

অনেক সময় জুতো পরার কারণে পা ঘামার ফলে দুর্গন্ধ হতে পারে। সেই দুর্গন্ধ থেকে মুক্তি পাওয়ার সেরা সময় হলো রাত। রাতে ঘুমানোর আগে ভালো করে গরম জলে পা ধুলে দুর্গন্ধ মুহূর্তেই দূর হবে।

Related Posts

© 2023 Totka24x7 - Theme by WPEnjoy · Powered by WordPress