বিদায় নিয়েছে বর্ষা, কবে জাঁকিয়ে শীত পড়বে বাংলায়? জানাল আবহাওয়া দফতর

দেশজুড়ে বিদায় নিয়েছে বর্ষা। এবার শীতের আগমনের পালা। তবে এখনও শীত পড়েনি। বাংলাতে শীতের অনুভূতি শুরু হয়নি। আর তাই শীতের পোশাকও বের হয়নি। বাংলাতে শীত শুরু না হলেও দিল্লিতে শুরু হয়েছে শীতের দাপট। সেখানে বেশ ভালোই ঠান্ডা অনুভূত হচ্ছে। এছাড়া সেখানে ভোরবেলা ঘন ধোঁয়াশায় আবৃত থাকছে গোটা এলাকা।

যদিও এই ধোঁয়াশার এক অন্যতম কারণ হল দিল্লির দূষণ। রাষ্ট্রপতি ভবন থেকে ইন্ডিয়া গেট ধোঁয়াশার দাপটে অস্পষ্ট সব কিছু। তাই সকালে বেলাতেও লাইট জ্বালিয়ে গাড়ি চালাতে হচ্ছে। এতদিন লকডাউনের জেরে কলকারখানা বন্ধ থাকা সত্বেও দূষণ রয়েছেই। দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ু বিদায় নিয়েছে ঠিকই, তবে এবার উত্তর পূর্ব মৌসুমি বায়ু নতুন করে বৃষ্টিপাত ঘটাবে দক্ষিণের কিছু রাজ্যে।

এই মৌসুমী বায়ুর প্রভাবে তামিলনাড়ু পন্ডিচেরি অন্ধপ্রদেশের উপকূল কর্ণাটক কেরালাতে বৃষ্টি শুরু হবার সম্ভাবনা রয়েছে। আবার উত্তর পশ্চিম বাতাসের প্রভাব শুরু হয়ে গিয়েছে দেশে। এবার ধীরে ধীরে উত্তুরে হাওয়ায় আবহাওয়ার পরিবর্তন হবে। ঠান্ডা বাতাস এবার বইবে, আর আবহাওয়া থাকবে শুষ্ক। যদিও দক্ষিণবঙ্গের কিছু অংশে জলীয়বাষ্পের কারণে আরও কিছু দিন আদ্রতাজনিত অস্বস্তি দিনের বেলায় অল্প কিছু সময়ের জন্য থাকবে। তবে রাতের দিকে ও ভোর বেলাতে ঠান্ডা পড়বে। কলকাতার তাপমাত্রা থাকবে ২০-২১ ডিগ্রির আশেপাশে।