March 29, 2024 | 12:42 PM

খ্রিষ্টান ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় অনুষ্ঠান বড়দিন। বড়দিন মানেই আলোকসজ্জা আর কেক ও বাহারি মিষ্টান্ন। বিশ্বব্যাপী খ্রিষ্টান সম্প্রদায়ের মানুষ অত্যন্ত আনন্দ আয়োজন এবং খানা-পিনার মাধ্যমে এই দিনটিকে পালন করেন।

বড়দিনের সুস্বাদু অনেকে খাবারের মধ্যে একটি হলো ‘আপেল পাই’। অন্য যে কোনো ডেজার্টের চেয়ে পাই তৈরি করা অনেক সহজ। চলুন তবে জেনে নেয়া যাক আপেল পাই তৈরির রেসিপিটি-

উপকরণ: ময়দা দেড় কাপ, কোকো পাউডার চার টেবিল চামচ, আইসিং সুগার এক কাপের চার ভাগের তিন ভাগ, ডিমের কুসুম চারটি, মাখন ১০০ গ্রাম, বেকিং পাউডার আধা চা চামচ, ভ্যানিলা এসেন্স সিকি চা চামচ।

প্রণালী: ময়দা, বেকিং পাউডার ও কোকো পাউডার একসঙ্গে চেলে নিতে হবে। মাখন, আইসিং সুগার ও ডিমের কুসুম একসঙ্গে বিট করে ময়দার মিশ্রণ দিয়ে ভালো করে মথে ২০ থেকে ২৫ মিনিট ফ্রিজে রাখতে হবে। ফ্রিজ থেকে খামির বের করে খামির বেলে পাই মোল্ডে রেখে ১৮০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় ২৫ থেকে ৩০ মিনিট বেক করতে হবে।

কুকিং চকলেট গলিয়ে ফলের কুচি মিশিয়ে পাইয়ের ওপর ঢেলে দিতে হবে। ডিমের সাদা অংশ ফোম করে ভ্যানিলা দিয়ে বিস্কুটের গুঁড়া, আইসিং সুগার, কোকো পাউডার ভাঁজে মিলিয়ে পাইয়ের ওপর ঢেলে দিয়ে ১৬০ ডিগ্রি তাপে ২০ মিনিট বেক করতে হবে। আপেল ও আঙুর দিয়ে সাজিয়ে পরিবেশন করতে হবে।