লজ্জা! বিশ্ব ক্ষুধা সূচকে নেপাল, শ্রীলঙ্কা ও পাকিস্তানের পিছনে রয়েছে ভারত

২০২০ সালের বিশ্ব ক্ষুধা সূচক প্রকাশিত হয়েছে। এখানে রয়েছে ভারতের স্থান। আর এবার ১০৭ টি দেশের মধ্যে ৯৪ তম স্থানে রয়েছে ভারত। আর ভারত রয়েছে বাংলাদেশ ও পাকিস্তানেরও পিছনে। আগের বছর ১১৭টি দেশের মধ্যে ১০২ নম্বরে ছিল ভারত। বাংলাদেশের অবস্থান রয়েছে ৭৫-এ। মায়ানমার রয়েছে ৭৮ নম্বরে আর পাকিস্তান রয়েছে ৮৮ নম্বরে। ক্ষুধা ও অপুষ্টির নিরিখে এই তালিকা তৈরী করা হয়। ভারতের অবস্থান একদম শোচনীয় অবস্থায় রয়েছে।

১৯৯১ থেকে ২০১৪ সাল পর্যন্ত রিপোর্ট অনুসারে, বাংলাদেশ, ভারত, নেপাল, পাকিস্তানে শিশুদের মধ্যে অপুষ্টিজনিত রোগের অন্যতম কারণ হল যে পরিবারের দারিদ্র, সঠিক মানের খাবারের অভাব, আর প্রসূতির পুষ্টির অভাবের মতো নানা বিষয় রয়েছে। তবে এই সূচক অনুযায়ী নেপাল ও শ্রীলঙ্কা অনেকটা ভালো জায়গাতে রয়েছে। নেপাল রয়েছে ৭৩ নম্বরে আর শ্রীলঙ্কা রয়েছে ৬৪ নম্বরে। এই তালিকার শীর্ষে রয়েছে চিন, বেলারুশ, ইউক্রেন, তুর্কি, কিউবা, কুয়েতের মতো আরও ১৭ টি দেশ। যাদের স্কোর ৫-র নিচে।

ভারতে ১৪ শতাংশ মানুষ অপুষ্টির শিকার হয়েছে, বিশ্ব ক্ষুধা সূচকের রিপোর্টে তাই বলা হয়েছে। দেশের ৩৭.৪ শতাংশ শিশু, যাদের বয়স পাঁচের নীচে তাদের দেহের ওজন স্বাভাবিকের তুলনায় কম। আর এই শিশুরাই সবথেকে বেশি অপুষ্টিতে ভুগছে। আর ভারতে ৫ বছরের কম শিশুদের মৃত্যুর হার ৩.৭ শতাংশ।